Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:১৫

তিল ধারণের ঠাঁই নেই

মোস্তফা মতিহার

তিল ধারণের ঠাঁই নেই

স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরজুড়ে জনস্রোত। সেই স্রোতের ঢেউ আছড়ে পড়েছে স্টল থেকে স্টলে, প্যাভিলিয়ন থেকে প্যাভিলিয়নে। জনসমুদ্রের বাঁধভাঙা এমন ঢেউয়ের দোলায় তৃপ্তির হাসি ফুটে উঠেছে প্রকাশকদের ঠোঁটের কোণে। হৃদয়ের সন্তুষ্টির ছাপ ধরা দিয়েছে প্রকাশনা সংস্থায় কর্মরতদের চোখেমুখে। বসন্ত আর ভালোবাসা দিবসের লোক সমাগম ও বিকিকিনির সব রেকর্ড ভঙ্গ করেছে গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১৫তম দিনে। জোনাকী প্রকাশনীর স্বত্বাধিকারী মঞ্জুর হোসেন বলেন, গত কয়েকদিনের তুলনায় আজ (গতকাল) মেলায় বেশি বিক্রি হচ্ছে। তার প্রকাশনা সংস্থায় অনুবাদ ও উপন্যাস বেশি বিক্রি হচ্ছে বলেও জানান এই প্রকাশক। গতকাল ছুটির দিনে মেলার প্রবেশদ্বার উন্মোচন করা হয় বেলা ১১টায় আর বন্ধ করা হয় রাত ৯টায়।

শিশুপ্রহর : গতকাল মেলার ১৫তম দিনে ছিল এ বছরের গ্রন্থমেলার চতুর্থ শিশুপ্রহর। এদিন বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুচত্বরে ছোটাছুটি আর দুষ্টুমিতে মেতে ওঠে সোনামণিরা। বাবা-মায়ের হাত ধরে মেলায় এসে সিসিমপুরে ইকরি, হালুম, সিকু আর টুকটুকির সঙ্গে সেলফি তুলে দুরন্তপনার সময়টুকুকে উপভোগ্য করে তোলে শিশুরা। শুধু দুুষ্টুমিতেই সীমাবদ্ধ থাকেনি খুদে পড়ুয়ারা কার্টুন ও কমিকসের বই নিয়েই বাড়ি ফিরেছে।

ব্যাকরেঞ্জারের বিভ্রম : চিন্ময় প্রসূন বিশ্বাসের এ বইটিতে তার বিভিন্ন স্মৃতিচারণা, বঙালির নানা উৎসব এবং বেশকিছু ফিচার সংকলিত হয়েছে। প্রকাশক : সুন্দরম প্রকাশ। প্রচ্ছদ : সমর মজুমদার।

দুষ্টু মেয়ে আয়মান : পুথিনিলয় এনেছে লেখক মুহাম্মদ মিজানুর রহমানের দুষ্টু মেয়ে আয়মান। মজার মজার সব গল্প নিয়ে রচিত বইটিতে লেখক অনুপম সব দ"ষ্টান্ত তুলে ধরেছেন নিঁপুণ দক্ষতায়।  প্রতিটি গল্পে যেন প্রাণ আছে। ঘটনার অন্তরালে পাঠকের জন্য রেখে গেছেন কোনো-না-কোনো শিক্ষণীয় বিষয়। বইটি পাওয়া যাবে ৩০০-৩০২ নম্বর স্টলে। দাম ১০৫ টাকা।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর