Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৬

অষ্টম কলাম

গর্ভ থেকে বের করে ভ্রুণের অস্ত্রোপচার!

প্রতিদিন ডেস্ক

গর্ভ থেকে বের করে ভ্রুণের অস্ত্রোপচার!

যুক্তরাজ্যে এক নারীর গর্ভে থাকা ভ্রুণ বের করে সেই ভ্রুণের অস্ত্রোপচার করার পর আবার তা গর্ভে স্থাপন করার মতো ঘটনা ঘটিয়েছেন চিকিৎসকরা। যুক্তরাজ্যের এক্সেসের বাসিন্দা বেথান সিম্পসনের গর্ভে থাকা সেই ভ্রুণের বয়স এখন ৮ মাস। তিনি ভ্রুণের অস্ত্রোপচার করিয়েছিলেন ৬ মাস বয়সে। খবর : দ্য  টেলিগ্রাফের।

খবরে বলা হয়েছে, ২৬ বছরের বেথান সিম্পসন জানতে পারেন, তার গর্ভে থাকা ২০ সপ্তাহের ভ্রুণটি জটিল ‘স্পাইনা বিফিডা’ রোগে আক্রান্ত। তার মেরুদ-ের গঠন ঠিকমতো হচ্ছে না। ব্যামফিল্ড হাসপাতালের চিকিৎসকরা জানান, ‘স্পাইনা বিফিডা’ থাকলে মেরুদ-ের গঠন ঠিকমতো হয় না। ফলে শিশু জন্মানোর পর সারা জীবনের জন্য সে পঙ্গু হয়ে যেতে পারে। তারা সিম্পসন দম্পতিকে জানান, এসব ক্ষেত্রে হয় ভ্রুণটিকে নষ্ট করে ফেলতে হয়, অথবা সন্তান জন্মের পর পঙ্গু হতে পারে- এ বিষয়ে মানসিক প্রস্তুতি নিতে হয়। তারা বেথানকে জানান, ভ্রুণের মেরুরজ্জুর অস্ত্রোপচার করলে সন্তান সুস্থভাবে ভূমিষ্ঠ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় বেথান ও ক্যারন দম্পতি চাননি অনাগত সন্তানকে হারাতে। মনকে শক্ত করে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তারা। ভ্রুণের ২৪ সপ্তাহ বয়স নিয়ে লন্ডনের গ্রেট অরমন্ড স্ট্রিট হাসপাতালে ভর্তি হন বেথান। যুক্তরাজ্য ও  বেলজিয়ামের একদল শল্যচিকিৎসক বেথানের গর্ভ থেকে ভ্রুণটিকে বের করেন, কৃত্রিমভাবে বাঁচিয়ে রেখে অস্ত্রোপচার করেন। এরপর শিশুটিকে আবার মায়ের গর্ভে প্রবেশ করানো হয়। তবে বেথানই প্রথম নন, ব্যামফিল্ড হাসপাতালের চিকিৎসকরা জানান, বেথান যুক্তরাজ্যের চতুর্থ মা, যার গর্ভস্থ ভ্রুণের এই অস্ত্রোপচার করা হয়েছে।

বর্তমানে বেথানের গর্ভের ভ্রুণটির বয়স ৮ মাস। বেথানের কথায় খুব দুষ্টু সে। মায়ের পেটের ভিতরে ক্রমাগত লাথি  মেরে চলেছে। বেথানের স্বপ্ন, ইতিহাস সৃষ্টি করে তার কোলজুড়ে আসবে সে। আগামী এপ্রিলে সন্তানটির ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছেন চিকিৎসকরা।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর