রবিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনা

গাজীপুর ও টঙ্গী প্রতিনিধি

আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনা

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে গতকাল আখেরি মোনাজাতে অংশ নেন লাখো মুসল্লি -রোহেত রাজীব

দুনিয়া ও আখেরাতের শান্তি, দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে গতকাল শেষ হলো তাবলিগ জামাতের মাওলানা জুবায়ের অনুসারীদের বিশ্ব ইজতেমা। আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ ও মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য সমবেত মুসল্লিরা মোনাজাত করেন। মোনাজাতের সময় ইজতেমা ময়দান ও আশপাশ এলাকা থেকে ক্ষণে ক্ষণে ভেসে আসে ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনি। আজ বাদ ফজর থেকে ভারতের মাওলানা সা’দ অনুসারীদের পরিচালনায় দুই দিনব্যাপী ইজতেমা শুরু হবে। কাল সোমবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৪তম বিশ্ব ইজতেমা।

গতকাল সকাল ১০টা ৪২ মিনিটে এ মোনাজাত শুরু হয়। শেষ হয় বেলা ১১টা ৬ মিনিটে। ২৪ মিনিট স্থায়ী এ মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়েরুল ইসলাম। এর মধ্যে প্রথম ১৩ মিনিট আরবিতে এবং শেষ ১১ মিনিট বাংলায় দোয়া পরিচালনা করেন তিনি। এর আগে মুসল্লিদের উদ্দেশে দিক নির্দেশনামূলক হেদায়াতি বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওবায়দুল খোরশিদ। এ বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের আবদুল মতিন। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নেওয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। আগামী বছরের ১০, ১১, ১২ জানুয়ারি ও ১৭, ১৮, ১৯ জানুয়ারি বিশ^ ইজতেমা অনুষ্ঠিত হবে। এবারের ইজতেমার মোনাজাত শেষে মুরব্বিরা মাইকে এ ঘোষণা দেন। আখেরি মোনাজাতে অংশ নিতে শুক্রবার ভোর  থেকেই মুসল্লিদের ঢল আসতে থাকে টঙ্গীর ইজতেমা ময়দানে। মহাসড়কে যানচলাচল বন্ধ থাকায় গতকাল ভোর থেকেই মুসল্লিরা দলে দলে হেঁটে ইজতেমাস্থলে আসেন। পাঞ্জাবি-টুপি পরে দলে দলে আগত এসব মুসল্লির কারও কারও হাতে ছিল জায়নামাজ ও তসবিহ। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে শুক্রবার মধ্যরাত থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, মীরের বাজার থেকে টঙ্গী উত্তরা আশুলিয়া সড়কের কামারপাড়া পর্যন্ত মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ইজতেমা এলাকার বিভিন্ন বাসা-বাড়ি ও বিভিন্ন দালানের ছাদে বসে মহিলা মুসল্লিও আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন। 

শনিবারের মোনাজাত প্রচারের জন্য গণযোগাযোগ অধিদফতর ও গাজীপুর জেলা তথ্য অফিস বিশেষ ব্যবস্থা নিয়েছিল। ইজতেমার ময়দানের বাইরে অবস্থানকারী মুসল্লি ও পথচারীদের মোনাজাতে শরিক হতে ইজতেমা ময়দানের বাইরে আশপাশের এলাকায় শতাধিক মাইকের সংযোগ দেওয়া হয়।

ময়দানের নিয়ন্ত্রণে পুলিশ : গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, শনিবার সকালে মোনাজাতের পর থেকে রাত ১২টার মধ্যে পুরো মাঠ খালি করে পুলিশ মাঠের নিয়ন্ত্রণ নিবে। এর মধ্যে জুবায়ের অনুসারীদের মাঠ ত্যাগ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আজ রবিবার সকাল ৭টার পর মাওলানা সা’দ অনুসারীরা মাঠে প্রবেশ করবেন। মুসল্লিদের প্রস্থান এবং প্রবেশ নিয়ে যাতে কোনো রকমের বিশৃঙ্খলা না হয় সেদিকে পুলিশের সতর্ক অবস্থান রয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মো. আজাদ মিয়া জানান, এবার বিশে^র ৩২টি দেশের ৫৬৪ জন মুসল্লি ইজতেমায় শরিক হন।

আরও দুই মুসল্লির মৃত্যু : টঙ্গীর বিশ^ ইজতেমায় আগত আরও দ্্ুই মুসল্লি ইন্তেকাল করেছেন। গতকাল ভোরে ঢাকার কদমতলা এলাকার মো. আবুল হোসেন (৫৫) ইজতেমা ময়দানে তার নিজ খিত্তায় ভোর ৫টার দিকে অসুস্থ হয়ে পড়েন। তাকে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নেওয়ার পথে মারা যান। এদিকে গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে আখেরি মোনাজাত শেষে ইজতেমা ময়দান থেকে বাড়ি ফেরার পথে হৃদরোগে আক্রান্ত হন রাজবাড়ি জেলার বালিয়াকান্দি থানার রুলজানি গ্রামের আবদুল আউয়াল মোল্লা (৫৬)। পরে তাকে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ নিয়ে ইজতেমায় অংশগ্রহণকারী ৬জন মুসল্লি মারা গেলেন। ইজতেমা মাঠের লাশের জিম্মাদার আদম আলী এ তথ্য নিশ্চিত করেছেন। এাওলানা জোবায়ের পন্থিদের আখেরি মোনাজাতের পর মাওলানা ওয়াসেকুল ইসলামের অনুসারীরা ইজতেমা মাঠে প্রবেশ করবেন। আগামীকাল ১৮ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের চার দিনব্যাপী বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।

সর্বশেষ খবর