রবিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বইমেলায় মূর্ত আল মাহমুদ

মোস্তফা মতিহার

বইমেলায় মূর্ত আল মাহমুদ

আগের রাতে না ফেরার দেশে চলে গেছেন ‘সোনালী কাবিন’খ্যাত কবি আল মাহমুদ। গতকাল একুশে বইমেলায় আসা কবিভক্ত অনেকের মাঝেই ছিল এ নিয়ে বিষাদের ছায়া। কবির প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও ভক্তির বহিঃপ্রকাশ ঘটাতে বইমেলার ১৬তম দিনে অনেক ভক্তকেই বিভিন্ন স্টলে এই কবির কবিতা, উপন্যাস আর রচনাবলি খুঁজতে দেখা গেছে। এভাবেই বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে আল মাহমুদ মূর্ত হয়ে ওঠেন। দেশের শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ঐতিহ্য’র বিক্রয় ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, ‘আমাদের প্যাভিলিয়নে আল মাহমুদের রচনাবলির চাহিদাই সবচেয়ে বেশি। হ্রাসকৃত মূল্যে ৬ হাজার ৫০০ টাকার রচনাবলি আমরা ৪ হাজার ৬০০ টাকায় বিক্রি করছি। আর পাঠকরাও লুফে নিচ্ছেন। আল মাহমুদের বই কমবেশি প্রতিদিনই বিক্রি হয়। কিন্তু উনি মারা যাওয়াতে বেশি বিক্রি হচ্ছে। বলতে পারেন ‘সোনালী কাবিন’ এর নির্মাতার জন্য এটা তার ভক্তদের বিশেষ শ্রদ্ধা ও ভালোবাসা।’ পুরান ঢাকার লালবাগ থেকে মেলায় আসা তরুণী রাধিকা চৌধুরী বলেন, ‘প্রিয় কবির মৃত্যুতে একজন ভক্ত হিসেবে আমি খুবই ব্যথিত। শুধু আল মাহমুদের বই কিনতেই মেলায় এসেছি।’ গতকাল ছুটির দিনে শুক্রবারের তুলনায় ভিড় কিছুটা কম ছিল। মেলার সকালটা ছিল শিশুদের আর বিকালটা বড়দের।

এই পথে আলো জ্বেলে : আনিসুল হকের উপন্যাস। বাংলাদেশের জাতীয়তাবাদী আন্দোলন-সংগ্রামের সামগ্রিক চিত্র ফুটে উঠেছে বইতে। এটি ইতিহাসবিমুখ আর তরুণ প্রজন্মকে ইতিহাসে আগ্রহী করে তুলবে। ২৩২ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে ‘প্রথমা প্রকাশ’। দাম ৪৬০ টাকা, পাওয়া যাচ্ছে বইমেলায় ৮ নম্বর প্রথমার প্যাভিলিয়নে।

সফল যদি হতে চাও : আনিসুল হকের ক্যারিয়ারবিষয়ক বই। এটি সফলতার সহজ সূত্র শিখিয়ে দেবে। পৃথিবীর সফল মানুষদের জীবন কাহিনী থেকে লেখক বের করার চেষ্টা করেছেন সাফল্যের গোপন চাবিকাঠি। ১৬০ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে ‘প্রথমা প্রকাশ’। দাম ২৬০ টাকা, পাওয়া যাচ্ছে বইমেলায় ৮ নম্বর প্রথমার প্যাভিলিয়নে।

ডাক্তার বাড়ী : আমেরিকা প্রবাসী মেডিসিন বিশেষজ্ঞ ডা. ফেরদৌস খন্দকারের চিকিৎসাবিষয়ক গ্রন্থ ‘ডাক্তার বাড়ী’। প্রকাশ করেছে ‘শোভা প্রকাশন’। বাংলা একাডেমির বইমেলায় পাওয়া যাচ্ছে ২৪ নম্বর প্যাভিলিয়নে।

পতাকার রঙ : শ্যামল দত্তের কিশোর গল্পের বই ‘পতাকার রঙ’। প্রকাশ করেছে ‘সুন্দরম প্রকাশ’। বইমেলায় (সোহরাওয়ার্দী উদ্যান) এটি পাওয়া যাচ্ছে ‘যুক্ত’তে, স্টল নম্বর ৫৯৯-৬০০ এবং বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘মুক্তধারা নিউইয়র্ক’তে, স্টল নম্বর ১০০/১২-১০০/১৩।

নতুন বই : গ্রন্থমেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ২০৬টি। এর মধ্যে গল্প ৩২টি, উপন্যাস ৩৫টি, প্রবন্ধ ৬টি, কবিতা ৬৪টি, গবেষণা ২টি, ছড়া ৮টি, শিশুসাহিত্য ৪টি, জীবনী ১১টি, মুক্তিযুদ্ধবিষয়ক ৪টি, বিজ্ঞানবিষয়ক ৩টি, ভ্রমণ ৬টি, ইতিহাসবিষয়ক ৩টি, রাজনীতি ২টি, স্বাস্থ্য ১টি, ধর্মীয় ৮টি, সায়েন্স ফিকশন ২টি এবং অন্যান্য ১৪টি। এ দিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে অন্যপ্রকাশ থেকে পিয়াস মজিদের প্রবন্ধ ‘ভরদুপুরে বিভূতিভূষণ’, আনোয়ারা সৈয়দ হকের গল্পগ্রন্থ ‘সেরা দশ গল্প’, কথাপ্রকাশ থেকে সুমন্ত আসলামের কিশোর উপন্যাস ‘রাফাতের ভয়ংকর রাত’, অক্ষর প্রকাশনী থেকে সৌমেন সাহার গণিতবিষয়ক ‘অঙ্কের ম্যাজিক ম্যাথাম্যাজিক’, হাসান হাফিজের কাব্যগ্রন্থ ‘জ¦লো তুমি ৭১’, শুদ্ধপ্রকাশ থেকে যতীন সরকারের আত্মজীবনী ‘কিশোরবেলা’, কামাল লোহানী’র ‘কিশোরবেলা’।

মূল মঞ্চ : বিকাল ৪টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করেন মইনুদ্দীন খালেদ। আলোচনায় অংশগ্রহণ করেন ফরিদা জামান, নিসার হোসেন এবং মলয় বালা। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব : সকাল ১০টায় অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন। এ পর্বে ২১ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় মো. মুনতাজিম রহমান সায়মন (প্রথম স্থান), তাইয়্যেবা ও নুসাইবা নাজমী খান (দ্বিতীয় স্থান) ও শাহারিয়ার আহম্মেদ (তৃতীয় স্থান) অধিকার করে। উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় নিসার বিন সাইফুল্লাহ জাহিন (প্রথম স্থান), কাশফিয়া কাওসার চৌধুরী (দ্বিতীয় স্থান) ও শাঁওলী সামরিজা (তৃতীয় স্থান) অধিকার করে। প্রতিযোগিতার বিচারক হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী অণিমা মুক্তি গমেজ, হাসান মাহমুদ এবং ক্রীড়াবিদ রঞ্জিত চন্দ্র দাস।

আজ সংবাদ সম্মেলন : গ্রন্থমেলা বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের লক্ষ্যে আজ অনুষ্ঠিত হবে সংবাদ সম্মেলন।  বিকাল ৩টায় বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষের এই সংবাদ সম্মেলনে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর