মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জমজমাট কেনাবেচা

মোস্তফা মতিহার

জমজমাট কেনাবেচা

শেষ সময়ে এসে রাজধানীর অমর একুশে গ্রন্থমেলায় চলছে জমজমাট বেচাকেনা। পাঠক-ক্রেতার এখন পুরো মনোযোগ বই কেনায়। ফলে জমে উঠেছে মেলা। গতকাল মেলার প্রবেশদ্বার খোলা হয় বিকাল ৩টায় আর মেলা শেষ হয় যথারীতি রাত ৯টায়।

গ্রন্থমেলার ২৫তম দিনে এ দিন রাজধানীর মেরুল থেকে এসেছিলেন র‌্যাম্প মডেল ফারহানা রেইন। কথা প্রসঙ্গে তিনি বলেন, ‘শুধু হুমায়ূন আহমেদের বই কিনতেই মেলায় এসেছি। শুধু মেলায়ই নয়, বছরের অন্যান্য সময়ও আমি হুমায়ূন আহমেদের বই কিনি। আমার ব্যক্তিগত লাইব্রেরিটি হুমায়ূন আহমেদের বই দিয়েই সাজানো।’ অন্যপ্রকাশের আলাউদ্দিন টিপু জানান, তাদের প্যাভিলিয়নের আসা বেশিরভাগ মানুষই হুমায়ূন স্যারের বই খুঁজছেন। স্যারের পুরনো সব বই-ই আমাদের এখানে অনেক বেশি বিক্রি হচ্ছে। বাংলাদেশের সাহিত্যাঙ্গনকে সমৃদ্ধ করা এই লেখকের বই ছাড়াও মেলায় অন্যান্য প্রায় সব লেখকের বই-ই কম বেশি বিক্রি হচ্ছে।

পাঠক সমাদৃত নঈম নিজামের দুই বই : এবারের মেলায় এসেছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের দুটি বই। এর মধ্যে একটি হচ্ছে- অন্যপ্রকাশ থেকে প্রকাশিত লেখকের নির্বাচিত কলাম নিয়ে ‘এমপি সাহেবের চরিত্র ফুলের মতো পবিত্র’। বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত ২৪টি নির্বাচিত কলাম দিয়ে বিন্যস্ত হয়েছে বইটি। প্রকাশক মাযহারুল ইসলাম জানান, প্রকাশের পর থেকে বইটি খুব ভালো যাচ্ছে। পড়ুয়াদের নজর কাড়তে সক্ষম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, খুব শিগগিরই মেলায় বইটির দ্বিতীয় সংস্করণ চলে আসবে। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ১১১ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা। মেলায় আসা লেখকের অন্য বইটি হচ্ছে অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত ‘অন্ধকার জগতের কাহিনি’। এটি দ্বিতীয় উপন্যাস। বর্তমান সময়ের সামাজিক সমস্যা, আন্তঃসম্পর্কের নানা টানাপড়েন তুলে ধরা হয়েছে উপন্যাসটিতে। প্রকাশক শাহাদাত হোসেন জানান, বইটি এরই মধ্যে পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। দাম রাখা হয়েছে ১৬০ টাকা।

অধ্যাপক মোহাম্মদ রাশেদুজ্জামানের ‘মানুষ গড়ার কারিগর’ : নৃ প্রকাশন থেকে বের হয়েছে অধ্যাপক মোহাম্মদ রাশেদুজ্জামানের বই ‘মানুষ গড়ার কারিগর’। মানুষ গড়ার কারিগর, উপেক্ষা, ফুটবল ও আজ বকুলের বিয়ে- এই চারটি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটির প্রচ্ছদ করেছেন বিধান সাহা। দাম রাখা হয়েছে ১৬০ টাকা।

কওছার জহুরার দুটি বই : ‘জীবন ভ্রমণ’ ও ‘ব্লাক বিউটি’ নামে এবারের মেলায় লেখক কওছার জহুরার দুটি বই এসেছে। বইগুলো প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। বই দুটি পাওয়া যাচ্ছে জিনিয়াস পাবলিকেশন্সের ২৫১ থেকে ২৫৩ নম্বর স্টলে।

মূল মঞ্চ :  গতকাল বিকাল ৪টায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের অনুবাদ সাহিত্যের চালচিত্র’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়। আলোচনায় অংশ নেন মানিক মোহাম্মদ রাজ্জাক, আনিসুর রহমান, আলম খোরশেদ এবং রাজু আলাউদ্দিন। সভাপতিত্ব করেন হাবীবুল্লাহ সিরাজী। অনুষ্ঠানের শুরুতে চকবাজারে অগ্নিকান্ডে হতাহতদের স্মরণে ঘোষিত জাতীয় শোক দিবসের অংশ হিসেবে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং আজকের নির্ধারিত সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত রাখা হয়।

গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা : এ দিন বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। ২০১৮ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৯, ২০১৮ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থ বিভাগে গোলাম মুরশিদের বিদ্রোহী রণক্লান্ত : নজরুল-জীবনী গ্রন্থের জন্য প্রথমা প্রকাশনকে, মইনুদ্দীন খালেদের মনোরথে শিল্পের পথে গ্রন্থের জন্য জার্নিম্যান বুক্সকে এবং মারুফুল ইসলামের মুঠোর ভিতর রোদ গ্রন্থের জন্য চন্দ্রাবতী একাডেমিকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯ প্রদান করা হয়। ২০১৮ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডকে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৯ এবং ২০১৯ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে মধ্যমা (এক ইউনিট), বাতিঘর (বহু ইউনিট), পাঞ্জেরী পাবলিকেশন্স লি.-(প্যাভেলিয়ন) কে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯ প্রদান করা হয়। ২৮ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে এসব পুরস্কার তুলে দেওয়া হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর