মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

খালেদার বড়পুকুরিয়া দুর্নীতি মামলা ছয় মাসে নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে করা বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাই কোর্ট। মামলা বাতিলে সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে জারি করা রুল খারিজ করে গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ এ নির্দেশ দেয়। এর ফলে ১০ বছর ধরে বন্ধ থাকা মামলাটি এখন ফের সচল হলো বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

আদালতে দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। অন্যদিকে ব্যারিস্টার আমিনুল হকের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক। পরে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, মামলা বাতিলে ব্যারিস্টার আমিনুল হকের আবেদন খারিজ হয়ে গেছে। হাই কোর্টের নির্দেশে ২০০৯ সাল থেকে এ মামলাটির সব কার্যক্রম বন্ধ ছিল। এখন নিম্ন আদালতে এ মামলা চলতে বাধা নেই। এ ছাড়া এ মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

কুমিল্লায় বাসে হামলা মামলা চার্জ গঠন ৩১ মার্চ : চৌদ্দগ্রামের জগমোহনপুরে দুর্বৃত্তদের পেট্রলবোমা হামলায় বাসের আট যাত্রী পুড়িয়ে হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জ গঠনের তারিখ ৩১ মার্চ নির্ধারণ করা হয়েছে। সোমবার কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আলী আকবর এ আদেশ দেন। এর আগে গত ৪ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করে সোমবার চার্জ গঠনের দিন নির্ধারণ করেছিল আদালত। কুমিল্লা আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন জানান, সোমবার এ মামলায় চার্জ গঠনের জন্য দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ৩১ মার্চ পরবর্তী তারিখ নির্ধারণ করেছে আদালত। উল্লেখ্য, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ২০-দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে আট যাত্রী দগ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

 মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেওয়া হয়। পরে ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন অধিকতর তদন্ত শেষে খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লার আদালতে চার্জশিট দাখিল করেন।

সর্বশেষ খবর