মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

উত্তর সিটিতে প্রচার-প্রচারণা শেষ পরশু ভোট

মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটির মেয়র পদের উপনির্বাচন নিয়ে মানুষের আগ্রহ না থাকলেও আজ মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। পরশু ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার উত্তর সিটির মেয়র পদ ও দুই সিটি নতুন ওয়ার্ডে ভোট গ্রহণ হবে। ওই দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

নির্বাচনী আইন অনুযায়ী, ভোটের ৩২ ঘণ্টা আগে প্রচার-প্রচারণা বন্ধ করতে হয়। অর্থাৎ আজ ২৬ ফেব্রুয়ারি রাত ১২টা নাগাদ সবাই প্রচার চালাতে পারবেন। এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও দক্ষিণের নতুন ১৮ ওয়ার্ডের এলাকায় আগামী বৃহস্পতিবার নির্বাচন উপলক্ষে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকা উত্তরের মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম নৌকা, জাতীয় পার্টির শাফিন আহমেদ লাঙ্গল, এনপিপির আনিসুর রহমান দেওয়ান আম, স্বতন্ত্র আবদুর রহিম টেবিল ঘড়ি, পিডিপির শাহীন খান বাঘ প্রতীকে লড়বেন। এর আগে এ বিষয়ে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, ভোটের ৩২ ঘণ্টা আগে প্রচার-প্রচারণা বন্ধ করতে হবে প্রার্থীদের। অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি রাত ১২টা নাগাদ সবাই প্রচার চালাতে পারবেন।

ডিএনসিসিতে ২৪ ঘণ্টা সব যান বন্ধ, মোটরসাইকেল বন্ধ তিন দিন : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের ভোট গ্রহণ উপলক্ষে তিন দিন মোটরসাইকেল চলাচলের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে এরই মধ্যে নির্দেশনাও পাঠিয়েছেন ইসি উপসচিব মো. আতিয়ার রহমান। ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেছেন, সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে মোটরসাইকেল বন্ধ থাকবে তিন দিন। আর অন্যান্য যান এক দিনের জন্য বন্ধ থাকবে। মহাসড়ক বিভাগের সচিবকে দেওয়া ইসির চিঠিতে বলা হয়েছে, আজ ২৬ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে ১ মার্চ শুক্রবার মধ্যরাত পর্যন্ত (তিন দিনের জন্য) মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। আর ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টার জন্য অন্য সব যান চলাচল বন্ধ থাকবে। আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর-দক্ষিণ সিটির সম্প্রসারিত ৩৬টি  সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর সাধারণ নির্বাচন। এ ছাড়া ঢাকা উত্তর সিটির ৯ ও ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারা যাওয়ায় এ দুটিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ৯ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হওয়ায় এ ওয়ার্ডে ভোট গ্রহণের প্রয়োজন হবে না। উত্তর-দক্ষিণে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডে আড়াই শতাধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ৫০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ : ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধের জন্য ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনায় ৫০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। প্রশাসন ক্যাডারের উপসচিব ও সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার এই কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে রবিবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের শূন্য পদে উপনির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত অংশের নবগঠিত ওয়ার্ডগুলোতে সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। নিয়োগ করা ম্যাজিস্ট্রেটরা আজ ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত নির্বাচনী এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করবেন। এ জন্য তাদের নিয়োগ দিয়ে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে ন্যস্ত করা হয়েছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

সর্বশেষ খবর