মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পিলখানা হত্যায় নেপথ্যরা চিহ্নিত হয়নি : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিডিআর বিদ্রোহ ঘটনার সেনাতদন্ত প্রতিবেদন জনসমক্ষে প্রকাশ না হওয়ায় হত্যাকান্ডের নেপথ্যে থাকারা চিহ্নিত হয়নি।

গতকাল সকালে বনানীর কবরস্থানে পিলখানায় বিদ্রোহে নিহতদের স্মরণে নির্মিত স্মৃতি স্তম্ভে দলের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ্য নিবেদনের পর তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, ‘এই হত্যাকান্ডের যে তদন্তগুলো হয়েছিল, সেগুলোর পূর্ণাঙ্গ কোনো তদন্ত এখনো জাতির সামনে প্রকাশ করা হয়নি। বিশেষ করে সেনাবাহিনী যে তদন্ত করেছিল সেই তদন্ত এখনো পূর্ণাঙ্গ আকারে প্রকাশ করা হয়নি। তাই স্বাভাবিকভাবেই জাতির সামনে প্রশ্ন রয়েছে- এই ভয়াবহ ঘটনার পেছনে মূল কারা ছিল, তাদের পরিকল্পনাকারী কারা ছিল, এতে কারা লাভবান হয়েছে? এ বিষয়গুলো এখনো সেভাবে উদঘাটিত হয়নি। আমরা নিহতদের পরিজনদের সঙ্গে, জাতির সঙ্গে একমত যে- পিলখানা হত্যাযজ্ঞের সুষ্ঠু তদন্ত হয়নি। আরও সুষ্ঠু তদন্ত হওয়া উচিত বলে আমরা মনে করি।’

এর আগে সকাল সাড়ে ১০টায় বনানী বিএনপি মহাসচিবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বনানীতে সেনা কবরস্থানে বিডিআর হত্যাকান্ডে নিহতদের স্মৃতি স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন। তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে ফাতেহা পাঠ করে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান। পরে তারা নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন। প্রতিনিধি দলে অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন সেনা ও বিমান বাহিনীর কর্মকর্তাদের মধ্যে ছিলেন হাফিজ উদ্দিন আহমেদ, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলতাফ হোসেন চৌধুরী, রুহুল আলম চৌধুরী, ফজলে এলাহী আকবর, কামরুজ্জামান, শাহজাহান মিয়া মিলন, সারোয়ার হোসেন, মিজানুর রহমান, মাহমুদুল হাসান, আমিনুল ইসলাম, শায়রুল কবির খান প্রমুখ।

সর্বশেষ খবর