শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ঋণখেলাপির সংখ্যা ২ লাখ ৬৬ হাজার

শীর্ষ ২০ খেলাপির তালিকা সংসদে জানালেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, দেশে বর্তমানে (ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত) ঋণখেলাপির সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ১১৮। ৬টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ৪৪ হাজার ২৮৯ কোটি ১৩ লাখ টাকা। খেলাপি ঋণ আদায়ে সংশ্লিষ্ট আইনসমূহের দুর্বলতা ও প্রায়োগিক সমস্যা চিহ্নিত করে প্রয়োজনীয় সংস্কারের জন্য বাংলাদেশ ব্যাংক কাজ শুরু করছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে ওয়ারেসাত হোসেন বেলাল (নেত্রকোনা-৫) ও হাজী মো. সেলিমের (ঢাকা-৭) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

মো. শহীদুল ইসলামের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ৩০ জুন, ২০১৮ তারিখে বাংলাদেশের বৈদেশিক ঋণের স্থিতি মোট ৩৩,৫১১.৮৩ মিলিয়ন মার্কিন ডলার। নজরুল ইসলাম বাবুর অন্য এক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল জানান, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছরে দেশে মোট রেমিট্যান্স এসেছে ১ লাখ ৩৪ হাজার ৮৫২ মিলিয়ন মার্কিন ডলার। এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ডিসেম্বর, ২০১৮-এর হিসাব অনুযায়ী মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক গড়ে ৬৭.৭৭ কোটি টাকা লেনদেন হয়েছে।

নতুন তিনটি বাণিজ্যিক ব্যাংকের নীতিগত অনুমোদন : নুরুন্নবী চৌধুরী শাওনের (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশে মোট ৪১টি বেসরকারি দেশীয় বাণিজ্যিক তফসিলি ব্যাংক ও ৯টি বিদেশি ব্যাংক আছে। বর্তমানে নতুন কোনো ব্যাংক স্থাপনের আবেদন বাংলাদেশ ব্যাংকের কাছে বিবেচনাধীন নেই। গেল ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের বোর্ডসভায় সর্বশেষ তিনটি বাণিজ্যিক ব্যাংক (বেঙ্গল ব্যাংক লিমিটেড, পিপলস ব্যাংক লিমিটেড ও সিটিজেন ব্যাংক লিমিটেড) স্থাপনের জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈদেশিক ফোনকল থেকে আয় ১২ হাজার ৭৪৪ কোটি টাকা : এদিকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, গত নয় বছরে বৈদেশিক ফোনকল থেকে সরকারের রাজস্ব এসেছে ১২ হাজার ৭৪৪ কোটি ২১ লাখ টাকা। গতকাল টেবিলে উত্থাবিত নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মো. ইসরাফিল আলমের অন্য প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অবৈধ ভিওআইপি কার্যক্রমের সঙ্গে জড়িত অপরাধে জরিমানা বাবদ ৬টি টেলিকম কোম্পানি থেকে সরকারের রাজস্ব এসেছে ৮৬০ কোটি ৬০ লাখ টাকা।

সর্বশেষ খবর