Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ মার্চ, ২০১৯ ২৩:৪২

বর্ধিত সময়ে উচ্ছ্বসিত পাঠক প্রকাশক

মোস্তফা মতিহার

বর্ধিত সময়ে উচ্ছ্বসিত পাঠক প্রকাশক

পর্দা নামার কথা ছিল, কিন্তু নামেনি। ফেব্রুয়ারির গ্রন্থমেলা মার্চে গড়ানোয় ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে পড়েছে মুক্তিযুদ্ধে। দুই দিন বাড়তি সময়ে বাড়তি উচ্ছ্বাস লক্ষ করা গেছে পাঠক, লেখক ও প্রকাশকদের মধ্যে। এত দিন বইমেলায় আসতে পারেননি বলে যারা আফসোস করেছিলেন, বর্ধিত সময়ের প্রথম দিন গতকাল তারা মেলায় এসেছেন। আর সময় বাড়ানোর কারণে প্রকাশকরাও ছিলেন ফুরফুরে। বর্ধিত সময়ের প্রথম দিন আর মেলার ২৯তম দিন গতকাল সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি দুই প্রাঙ্গণেই ছিল উপচে পড়া ভিড়। এদিন প্রায় সব প্রকাশনা প্রতিষ্ঠানের বিক্রয়কর্মীরাই বিকিকিনিতে ছিলেন ব্যস্ত। তবে বর্ধিত সময়ে শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন ও স্টলে ভিড় থাকলেও মাঝারি ধরনের স্টলে ভিড় ছিল খুব কম। গতকাল বিকালে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে কথা হয় গ্রিন ইউনিভার্সিটির প্রশাসনিক কর্মকর্তা কামরুল ইসলাম রনির সঙ্গে। তিনি বলেন, ‘সময় বেড়েছে বলেই এবারের মেলায় আসতে পেরেছি। সময় না বাড়ালে মেলায় না আসার আফসোস থেকে যেত। আমার মতো যারা মেলায় আসতে পারেননি, এখন তারা সবাই আসতে পারবেন। বিকাল ৫টায় এসেছি। আশা করি পছন্দের সবগুলো বই কিনেই মেলা প্রাঙ্গণ ত্যাগ করব।’ গতকাল ২৯তম দিনে মেলায় নতুন বই এসেছে ৮৬টি। আর এ পর্যন্ত মেলায় মোট নতুন বই এসেছে চার হাজার ৯২৪টি। গতকাল ছুটির দিনে মেলার প্রবেশদ্বার খোলা হয় বেলা ১১টায় আর চলে যথারীতি রাত ৯টা পর্যন্ত। বর্ধিত সময় শেষে আজ শনিবার শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯। আজ শেষ দিনও সরকারি ছুটির দিন হওয়ায় মেলা শুরু হবে বেলা ১১টায় আর শেষ হবে রাত ৯টায়।

পীর হাবিবুর রহমানের ‘রাজনীতির অন্দরমহল’ : বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান রচিত ‘রাজনীতির অন্দরমহল’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ। লেখকের ২৫টি কলাম দিয়ে সাজানো হয়েছে বইটি। মেলায় আসার পর থেকে বইটি পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন অন্যপ্রকাশের বিক্রয়কর্মী আলাউদ্দিন টিপু। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম রাখা হয়েছে ৪০০ টাকা।

আরাফাত বিন আবু তাহেরের দুটি বই : দেশ পাবলিকেশন্স মেলায় এনেছে তরুণ লেখক আরাফাত বিন আবু তাহেরের গল্পের বই ‘দারুণ গল্পের লোক’ ও কাব্যগ্রন্থ ‘অলক্ষে পাখি পাখি’। ১৬টি গল্প দিয়ে সাজানো বইটির প্রচ্ছদ করেছেন তৌহির হাসান। ১১২ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। অন্যদিকে কাব্যগ্রন্থ ‘অলক্ষে পাখি পাখি’তে কবিতা রয়েছে ৭০টি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম রাখা হয়েছে ১৮০ টাকা।

মো. তাহমিদুল ইসলাম ভূইঞার কাব্যগ্রন্থ ‘ক্ষণিকের জোনাকি’ : রাতুল গ্রন্থপ্রকাশে পাওয়া যাচ্ছে নবম শ্রেণির ছাত্র মো. তাহমিদুল ইসলাম ভূইঞার কাব্যগ্রন্থ ‘ক্ষণিকের জোনাকি’। ৭২ পৃষ্ঠার এই বইটিতে কবিতা রয়েছে ৫১টি। বইটির দাম ১৫০ টাকা।

রাফেয়া আবেদীনের ‘ধুলায় ধূসর জোছনাশিশির’ : প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করেছে কবি রাফেয়া আবেদীনের কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ৩০টি কবিতা দিয়ে বিন্যস্ত বইটির দাম রাখা হয়েছে ১২০ টাকা।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর