শনিবার, ২ মার্চ, ২০১৯ ০০:০০ টা
অষ্টম কলাম

মাইকেল জ্যাকসনের বিরুদ্ধে অভিযোগ যৌন নিপীড়নের

প্রতিদিন ডেস্ক

জনপ্রিয় পপতারকা মাইকেল জ্যাকসনকে ঘিরে বিতর্ক নতুন কিছু নয়। এবার প্রয়াত এই তারকার বিরুদ্ধে দুই ব্যক্তি শিশু বয়সে যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ করেছেন। তারা হলেন ওয়েড রবসন (৩৬) ও জেমস সেফচাক (৪০)।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তারা বলেন, ৭ ও ১০ বছর বয়স থেকে মাইকেল জ্যাকসন তাদের শতাধিকবার যৌন নিপীড়ন করেছেন। তার বিরুদ্ধে শিশুদের যৌন নিপীড়নের অভিযোগ নতুন নয়, যা নিয়ে সম্প্রতি ‘লিভিং নেভারল্যান্ড’ নামে একটি তথ্যচিত্র তৈরি করা হয়েছে। ওই তথ্যচিত্রে একসময় দুনিয়া মাতানো এই শিল্পীকে ‘শিশু যৌন নিপীড়নকারী’ হিসেবে দেখানো হয়েছে। আগামী সপ্তাহে তথ্যচিত্রটির প্রথম প্রদর্শনী হওয়ার কথা। তবে মাইকেল পরিবার শুরু থেকে ওই তথ্যচিত্র ‘কুরুচিপূর্ণ’ এবং এই তারকার নাম ব্যবহার

করে জনপ্রিয়তা পাওয়ার ‘অপচেষ্টা’ বলে বর্ণনা করেছে। ওই তথ্যচিত্রে রবসন ও সেফচাকের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। রবসন বলেন, মাইকেল জ্যাকসন তাকে ৭ বছর বয়স থেকে যৌন নিপীড়ন করেন এবং ১৪ বছর বয়সে তাকে ধর্ষণের চেষ্টা করেছিলেন। সেফচাক বলেন, তার ১০ বছর থেকে শুরু করে প্রায় ১৪ বছর বয়স পর্যন্ত মাইকেল জ্যাকসন তাকে যৌন নিপীড়ন করেন। শত শত বার যৌন নিগ্রহের শিকার হয়েছেন দাবি করে রবসন বলেন, ‘আমি সবসময় তার সঙ্গে থাকতাম। সবসময় রাতে আমি তার সঙ্গে থাকতাম। তিনি আমাকে নিপীড়ন করতেন। তিনি আমার সারা শরীর স্পর্শ করতেন এবং তার যৌনকর্ম দেখতে বাধ্য করতেন।’ মাইকেল জ্যাকসনকে ‘মাস্টার ম্যানিপুলেটর’ হিসেবে বর্ণনা করে সেফচাক বলেন, ‘যখন আপনি নিপীড়নের শিকার হওয়া শুরু করেন, একই সঙ্গে আপনার একটি অংশ মরে যেতে শুরু করে। তিনি আমার এবং বাবা-মায়ের সঙ্গে ওই আড়াল ধরে রেখে ছিলেন; যা আমাকে বার বার নিপীড়ন করা সহজ করে দিয়েছিল।’ লিভিং নেভারল্যান্ডের প্রদর্শনী নিয়ে হৈচৈয়ের মধ্যে মাইকেল জ্যাকসনের ভাই টিটো, মারলন, জ্যাকি এবং ভাতিজা তাজ জ্যাকসন তথ্যচিত্রের দাবি অস্বীকার করেছেন। তারা বলেছেন, মাইকেল জ্যাকসনের আচরণ মাঝেমধ্যে অভদ্র মনে হলেও তিনি আসলে ‘খুবই নিষ্পাপ’ ছিলেন। তার সারল্যই তার দুর্বলতা ছিল। যারা তার বিরুদ্ধে শিশু যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন তাদের হাতে দাবির পক্ষে ‘একটি প্রমাণও নেই’।

সর্বশেষ খবর