মঙ্গলবার, ৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা

মিয়ানমারের বিরুদ্ধে ওআইসির মামলার উদ্যোগ

কূটনৈতিক প্রতিবেদক

ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিজে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ অনুমোদন করেছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ৫৭টি দেশের জোট ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। গাম্বিয়ার নেতৃত্বে দশ সদস্যের উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গত মাসে বৈঠক করে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। গত ১ ও ২ মার্চ আবুধাবিতে অনুষ্ঠিত ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের শেষ অধিবেশনে ওই সুপারিশ অনুমোদনের মাধ্যমে তা সিদ্ধান্ত আকারে গৃহীত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে বাংলাদেশের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল ওই বৈঠক ও বিশেষ কমিটিতে আলোচনায় অংশ নেয়। নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে মামলার সুপারিশ ওআইসির পররাষ্ট্রমন্ত্রীরা সর্বসম্মতিক্রমে অনুমোদন করেন।

 ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও ওআইসির এই উদ্যোগকে বড় ধরনের কূটনৈতিক অর্জন হিসেবে অভিহিত করেছে। মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন ও তাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জবাবদিহির লক্ষ্যে দীর্ঘ আলোচনার পর আইসিজে আইনি প্রতিকার পাওয়ার প্রস্তাব অনুমোদন করে।

গাম্বিয়ার নেতৃত্বে উচ্চক্ষমতাসম্পন্ন মন্ত্রী পর্যায়ের কমিটি গত ১০ ফেব্রুয়ারি বানজুলে প্রথম বৈঠক করে। ওই বৈঠকে গণহত্যা সনদ, অন্যান্য মানবাধিকার ও মানবিক আইনসহ আন্তর্জাতিক আইনের নীতি অনুযায়ী আইনি অধিকার প্রতিষ্ঠায় আইনি পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। ওআইসি তা সর্বসম্মতিক্রমে অনুমোদন করার মাধ্যমে রোহিঙ্গাদের মাতৃভূমি মিয়ানমারের রাখাইন রাজ্যে আইনি অধিকার প্রতিষ্ঠায় এবং মানবতাবিরোধী অপরাধের আইনি প্রতিকার পাওয়ার চেষ্টায় একটি নজির স্থাপন করেছে।

ওআইসি এমন একসময় আইসিজেতে মামলার সিদ্ধান্ত নিল, যখন জাতিসংঘের আরেকটি আদালত ‘আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি)’ মিয়ানমার থেকে রোহিঙ্গাদের গণবাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আসার কারণগুলোর প্রাথমিক অনুসন্ধানে বাংলাদেশে আসার প্রস্তুতি নিচ্ছে।

সর্বশেষ খবর