রবিবার, ১৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা

প্রচার শেষ, দ্বিতীয় ধাপে কাল উপজেলা ভোট

তিন পার্বত্য জেলারসহ ১১৬ উপজেলায় হবে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের  ভোটগ্রহণ কাল সোমবার ১৮ মার্চ। আজ দেশের তিন পার্বত্য জেলার সব উপজেলাসহ ১১৬ উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা  পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে। গতকাল মধ্যরাতে এ নির্বাচনের প্রচার-প্রচারণাও শেষ হয়েছে। প্রার্থীরা শেষ মুহূর্তের প্রচার নিয়ে ব্যস্ত ছিলেন। জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। সব দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন।

এদিকে ডেপুটি স্পিকারসহ দুই এমপিকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। পার্বত্য এলাকায় উপজেলা  ভোটে সেনা থাকছে। সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় কাল সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। ভোটের কারণে পর্যটন এলাকাগুলোয় পর্যটকদের নিরুৎসাহিত করা হয়েছে।

নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইতিমধ্যে মাঠে নেমেছেন। নিয়মিত আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে খাগড়াছড়ির ৮ উপজেলা, বান্দরবানের ৭ উপজেলা ও রাঙ্গামাটির ১০ উপজেলায়  সেনা সদস্যরাও দায়িত্ব পালন করবেন। দ্বিতীয় ধাপে ২৩ জন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান সাধারণ ১২ জন ও সংরক্ষিত ১১ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ইসির কর্মকর্তারা জানান, ১২৯ উপজেলায় কাল ভোট হওয়ার কথা ছিল। বিনা প্রতিদ্বন্দ্বিতার কারণে ৬ উপজেলায় ভোটের দরকার পড়ছে না। এছাড়া ৭ উপজেলার ভোট পিছিয়েছে।

ডেপুটি স্পিকারসহ দুই এমপিকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ : নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়াসহ দুজন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়। আলাদা আলাদা নির্দেশনায়, গাইবান্ধা-৫ আসনে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া এবং কক্সবাজার-৩ আসনে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে উল্লেখ করা হয়। আচরণবিধি লঙ্ঘন করে প্রার্থীর পক্ষে প্রচারণা করেছেন উল্লেখ করে অভিযুক্তদের সন্ধ্যা ৬টার মধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয় ওই নির্দেশনায়। এছাড়া আগামী ২৪ মার্চ অনুষ্ঠিতব্য লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ উঠেছে সংসদ সদস্য শহীদ ইসলামের বিরুদ্ধে। নির্বাচনী প্রচারণা থেকে বিরত রাখতে ইসির কাছে লিখিত আবেদনও করেছেন এক ব্যক্তি।

সর্বশেষ খবর