Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২১ মার্চ, ২০১৯ ২৩:৫০

তৃতীয় ধাপে উপজেলা ভোটে আজ শেষ হচ্ছে প্রচারণা

ভোটার আসবে কিনা প্রার্থীর দায়িত্ব : সিইসি

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় ধাপে উপজেলা ভোটে আজ শেষ হচ্ছে প্রচারণা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে আজ মধ্যরাতে। ২৪ মার্চ রবিবার ১১৯ উপজেলায় সাধারণ নির্বাচন। উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দ্বায়ে কয়েকজন সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আজ থেকে মাঠে নামছেন পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ভোটের পরও দুই দিন মাঠে থাকবেন তারা। কাল ভোট কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হবে। নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে কমিশন। অন্যদিকে উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে মাঠ পর্যায়ে অভিযোগের শেষ নেই। তবে নির্বাচন কমিশন নামে মাত্র এলাকাছাড়ার নির্দেশনা দিচ্ছে। গতকালও বিভিন্ন এলাকায় এমপিদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছেন সংশ্লিষ্ট প্রার্থীরা।

৩২ ঘণ্টা আগে প্রচারণা শেষ : ভোটের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা নিষিদ্ধ থাকবে, সে হিসাবে (আজ ২২ মার্চ মধ্যরাতে) তৃতীয় ধাপের প্রচার শেষ হবে। ভোটের সাত দিন আগে থেকে বৈধ অস্ত্র লাইসেন্সধারীদের অস্ত্র বহন, প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। প্রতিটি ভোট কেন্দ্রে পুলিশ, আনসার-ভিডিপি সদস্য ও গ্রামপুলিশ থাকবে সাধারণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রভেদে। সাধারণ কেন্দ্রে ১৪, গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন নিয়োজিত থাকবেন।

এলাকাছাড়ার নির্দেশনা : কিশোরগঞ্জ-৫ আসনের সরকারদলীয় এমপি মো. আফজাল হোসেনকে নির্বাচনী এলাকা ছাড়ার জন্য বলেছে নির্বাচন কমিশন। গতকাল এমপিকে ইসির এ নির্দেশনা জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া ক্ষমতাসীন দলের আরেক এমপি রাজবাড়ী-২ আসনের মো. জিল্লুল হাকিমকে নির্বাচনী এলাকা ছাড়তে বলেছে নির্বাচন কমিশন।

ষড়যন্ত্রের অভিযোগ : উজিরপুরে আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী ২২টি কেন্দ্র দখল করে জাল ভোটের পাঁয়তারা করছেন বলে অভিযোগ করেছেন প্রতিদ্বন্দ্বীরা। ইতিমধ্যে ২২টি কেন্দ্র চিহ্নিত করে সেখানে জাল ভোটের জন্য আওয়ামী লীগের স্থানীয় নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে বলে অভিযোগ তাদের। তবে আওয়ামী লীগ প্রার্থী আবদুল মজিদ সিকদার বাচ্চু অভিযোগ অস্বীকার করে প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ষড়যন্ত্রের পাল্টা অভিযোগ করেছেন।

দুই এমপির বিরুদ্ধে অভিযোগ : নান্দাইলে উপজেলা নির্বাচনে স্থানীয় এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন নৌকার প্রার্থী আবদুল মালেক চৌধুরী স্বপন। গতকাল ময়মনসিংহ প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেন ওই প্রার্থী।

‘প্রশাসন নৌকার পক্ষে কাজ করছে’ : ঝালকাঠি সদর উপজেলা নির্বাচনে স্বতন্ত্র বিদ্রোহী প্রার্থী সৈয়দ রাজ্জাক সেলিম বলেছেন, ‘প্রশাসন নৌকার পক্ষে কাজ করছে। তারা আমার নির্বাচনী কার্যালয় ভাঙচুর মামলা না নিয়ে আমার কর্মীদের বিরুদ্ধে দুটি মিথ্যা গায়েবি মামলা নিয়েছে।’ গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

নিরাপত্তা চাইলেন ফরিদগঞ্জের স্বতন্ত্র প্রার্থী : তৃতীয় ধাপে প্রার্থী হওয়ায় বাড়িতে কয়েক দফা বোমা হামলা করেছে প্রতিপক্ষ। তাকে বাড়িতে অবরুদ্ধ করে রাখা হয়েছে। এ অবস্থায় নিজের, কর্মীদের ও ভোট কেন্দ্রের নিরাপত্তা চেয়ে প্রধানমন্ত্রী, নির্বাচন কমিশন, ও আইজিপির হস্তক্ষেপ কামনা করেছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী তোফায়েল আহম্মেদ ভূঁইয়া। তিনি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় আনারস প্রতীকে নির্বাচন করছেন। গতকাল বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

ভোটার আসবে কি না প্রার্থীর দায়িত্ব-সিইসি : পার্বত্য জেলা রাঙামাটির বাঘাইছড়িতে  ভোট শেষে নির্বাচনকর্মীদের ওপর হামলার ঘটনা আঞ্চলিক সমস্যার বহির্প্রকাশ বলে ধারণা করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে হতাহতদের আর্থিক অনুদান  ঘোষণার সময় এ কথা বলেন তিনি। বাঘাইছড়িতে নিহতদের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা করে অনুদান  দেওয়ার কথা জানান সিইসি। এ সময় উপজেলায় ভোটাররা ভোট দিতে যাচ্ছে না কেন জানতে চাইলে সিইসি বলেন,  ভোটাররা আসবে কি আসবে না সেটা প্রার্থীদের দায়িত্ব। যারা ভোট দিতে আসবে, তারা ভোট দেবে, যারা আসবে না তারা দেবে না। এ বিষয়ে আমাদের কিছু করার নেই।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর