শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ০০:০০ টা
কৃষি

রাজশাহীতে গম চাষ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে গম চাষ বেড়েছে

এক সপ্তাহ পরেই পুরোদমে রাজশাহীতে শুরু হবে গম কাটা ও মাড়াই। শেষ সময়ে এসেও যেন দেরি সইছে না চাষিদের। তাই গমের গায়ে হলুদ রং ধরার সঙ্গে সঙ্গেই অনেক কৃষক গম কাটা ও মাড়াই শুরু করে দিয়েছেন। এবার রাজশাহী জুড়ে শুধু গম আর গম। যতদূর চোখ যায় সোনালি গমের শীষ বাতাসে দোল খেতে দেখা যায়। এখনকার মতো আবহাওয়া অনুকূলে থাকলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে কৃষি বিভাগ ও কৃষকরা। চার বছর আগেও রাজশাহীতে গম চাষ হতো কম। বিভিন্ন কারণে আশানুরূপভাবে কমে যায় গম চাষ। কিন্তু এখন রাজশাহীতে গম চাষ বেড়ে গেছে।

গমের উন্নত নতুন জাত, সেচের ব্যবস্থা ও আবহাওয়া অনুকূল থাকার কারণে প্রতিবছর রাজশাহীতে বাড়ছে গমের আবাদ। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এ মৌসুমে গত বছরের চেয়ে দুই হাজার হেক্টর বেশি জমিতে গম চাষ হয়েছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল ইসলাম জানান, চলতি মৌসুমে রাজশাহীতে ২৫ হাজার ২৩০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। যা গত বছর ছিল ২৩ হাজার ৪৩২ হেক্টর। আবহাওয়া অনুকূল থাকায় এবার গম চাষ বেশি হয়েছে।

তিনি জানান, রাজশাহীতে দেশি জাতের গম বিঘা প্রতি ৮-১০ মণ হারে হয়। কিন্তু নতুন উদ্ভাবিত উচ্চ ফলনশীল গম বিঘা প্রতি ১১-১৩ মণ পর্যন্ত হবে। গত বছর বৈরি আবহাওয়ার কারণে ১০-১১ মণ হলেও এবার উৎপাদন বাড়বে । বিশেষ করে এ গমে দুই থেকে তিনবার সেচ দিতে হয়। সার কীটনাশকেরও তেমন খরচ নেই। এ বছর লক্ষ্যমাত্রা অর্জন হবে ।

জানা গেছে, এবার রাজশাহীর পবা, মোহনপুর, বাঘা, চারঘাট ও তানোর উপজেলায় বেশি গম চাষ হয়েছে। বাকি উপজেলায় গম চাষ হলেও খুব বেশি নয়। বিগত দিনে গমের জমি কমলেও এবার বেড়েছে। পবার গম চাষি মকবুল হোসেন জানান, গত চার বছর আগে বাড়িতে খাওয়ার জন্য এক থেকে দেড় বিঘা জমিতে গম চাষ করতেন। গত দুই বছর থেকে ৪-৫ বিঘা জমিতে গম চাষ করছেন। এখন গমের বাজার দর যেমন ভালো, তেমনি গম চাষে বাড়তি ঝামেলাও পোহাতে হচ্ছে না। স্বল্প খরচে গম চাষ করতে পারছেন । শুধু মকবুল হোসেন নয়, মোহনপুরের রাজু আহমেদ, দুর্গাপুরের আশকর আলী, বাগমারার বেলাল হোসেনও একই কথা জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর