রবিবার, ২৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আজ ১১৭ উপজেলায় ভোট

কঠোর নিরাপত্তা, ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি

নিজস্ব প্রতিবেদক

আজ ১১৭ উপজেলায় ভোট

উপজেলা নির্বাচনের আজকের তৃতীয় দফার ভোট উপলক্ষে গতকাল দুপুরে টেকনাফ উপজেলা সদর থেকে বিভিন্ন এলাকায় নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়। -বাংলাদেশ প্রতিদিন

তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় আজ ভোট। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোটের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রাঙামাটির বাঘাইছড়িতে সহিংস ঘটনার পরে নির্বাচনী এলাকাগুলোতে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ঝুঁকিপূর্ণ ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। সংশ্লিষ্ট উপজেলাগুলোতে আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তৃতীয় ধাপে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। গতকাল কঠোর নিরাপত্তার মধ্যে ভোটকেন্দ্রগুলোতে ব্যালট পেপার ও ব্যালট বক্সসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। এদিকে বেশিরভাগ উপজেলায় ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। কিছু উপজেলায় প্রার্থীদের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ধারণা করা হচ্ছে, প্রথম ও দ্বিতীয় ধাপের মতো আজও উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। সব দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন।

তৃতীয় ধাপে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও চট্টগাম বিভাগের ২৫ জেলার ১২৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। পরবর্তী ধাপে স্থানান্তর, আদালতের আদেশে স্থগিত ও বিনা প্রতিদ্বন্দ্বিতার কারণে ১০ উপজেলা বাদ পড়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৫ জন। এদের মধ্যে চেয়ারম্যান ৩৩, ভাইস  চেয়ারম্যান ৯ ও নারী ভাইস চেয়ারম্যান রয়েছেন ১৩ জন। ২৫ জেলার ১১৭ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আজ ৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্রে ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এবার উপজেলার ভোট হচ্ছে পাঁচ ধাপে।

কঠোর অবস্থানে ইসি, ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি মোতায়েন : নির্বাচন কমিশন (ইসি) হেলালুদ্দীন আহমদ গতকাল প্রেস ব্রিফিংয়ে জানান, ইসি ভোট নিয়ে আরও কঠোর অবস্থানে রয়েছে। যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। এ ছাড়া অতিরিক্ত নির্বাহী হাকিমও নিয়োগ করা হয়েছে। নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারের তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন পূর্ব সংবাদ সম্মেলনে ইসির অবস্থান তুলে ধরেন সচিব। তিনি বলেন, আইন অমান্য করে প্রচারে অংশ না নেওয়ায় এ ধাপে তিনজন সংসদ সদস্যকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে নয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তিন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়াও বেশ কিছু ওসি এবং অতিরিক্ত পুলিশ সুপারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয় ইসি।

নড়াইলের এমপি মুক্তিকে সর্তক : ভোটের আগের দিন গতকাল স্থানীয় সংসদ সদস্য বিএম কবিরুল হক মুক্তি নড়াইলের কালিয়া উপজেলায় অবস্থান করায় অসন্তোষ প্রকাশ করেছে ইসি। ইসি এমপি মুক্তিকে সর্তক করে ঘোষণা দিয়েছে, তিনি এলাকা না ছাড়লে ভোট বন্ধ করে দেওয়া হবে।

আর সেক্ষত্রে পুনঃভোটের সার্বিক ব্যয় এমপিকেই বহন করতে হবে। গতকাল নড়াইল-১ আসনের এমপিকে এমন কড়া নোটিস দেওয়া হয়েছে বলে জানান ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান। এ কর্মকর্তা জানান, আচরণবিধি এমপি মুক্তিকে একদফা সতর্ক করা হয়েছিল।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর