বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

নানা আয়োজনে বিশ্ব নাট্যদিবস

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে বিশ্ব নাট্যদিবস

গতকাল ২৭ মার্চ ছিল বিশ্ব নাট্যদিবস। বিশ্বের সব নাট্যকর্মী ও শিল্পীর মধ্যে সৌহার্দ্য স্থাপন ও নাটকের শক্তিকে নতুন করে আবিষ্কার করার লক্ষ্যে দিবসটি যৌথভাবে উদযাপন করেছে শিল্পকলা একাডেমি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র, গ্রুপ থিয়েটার ফেডারেশন এবং পথনাটক পরিষদ। আলোচনা, সম্মাননা প্রদান, প্রদর্শনী ও সাংস্কৃতিক আয়োজন দিয়ে সাজানো  ছিল দিবসটির কার্যক্রম। সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বিশ্ব নাট্য দিবস উদযাপনের আলোচনায় বক্তৃতা করেন নাট্যজন আতাউর রহমান, রামেন্দু মজুমদার, মান্নান হীরা ও অভিনেত্রী শিমুল ইউসুফ। এতে মামুনুর রশীদের বাণী পাঠ করেন নির্দেশক আইরিন পারভীন লোপা। আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে এতে শুভেচ্ছা বক্তৃতা করেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। অনুষ্ঠানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত নিখিল সেনকে (মরণোত্তর) বিশ্ব নাট্যদিবস সম্মাননা ২০১৯ প্রদান করা হয়। এ ছাড়া জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের লবিতে ছিল বিভিন্ন নাটকে ব্যবহৃত সেটের মডেল প্রদর্শনী।

 এ বছরের বিশ্ব নাট্যদিবসের বাণী পাঠিয়েছেন কিউবার নাট্যকার ও নির্দেশক কার্লোস সেলড্রান। অন্যদিকে বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে ছিল পথনাটক পরিষদের সাংস্কৃতিক আয়োজন।

‘জনগল্প’৭১’ এর প্রকাশনা : মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী বিভিন্নজনের অভিজ্ঞতা ও অজানা গল্প নিয়ে ‘জনগল্প’৭১’ নামের সম্পাদনা গ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা যুক্ত। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এই বইটির প্রকাশনা অনুষ্ঠিত হয়। এতে সভাপ্রধান ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বইটি নিয়ে আলোচনা করেন কবি ও রাজনীতিবিদ নূহ উল-আলম লেনিন, কথাশিল্পী জাহানারা নওশিন ও বইটির সম্পাদক নিশাত জাহান রানা।

অনুষ্ঠানের শুরুতেই শিল্পীরা পরিবেশন করে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ ও ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে’ গান দুটি। এরপর গ্রন্থভুক্ত  লেখা থেকে পাঠ করেন বাচিকশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় ও ডালিয়া আহমেদ।

সর্বশেষ খবর