সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

গীতিআলেখ্য স্বাধীনতা উপত্যকায় মুক্তির লড়াই

সাংস্কৃতিক প্রতিবেদক

গীতিআলেখ্য স্বাধীনতা উপত্যকায় মুক্তির লড়াই

জল জোছনার জনপদ সুনামগঞ্জ। এ জনপদের রয়েছে শিল্প-সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের অনন্য ইতিহাস। সেই ইতিহাস নিয়ে এবার শিল্পকলা একাডেমি নির্মাণ করেছে ‘স্বাধীনতা উপত্যকায় মুক্তির লড়াই’ নামের গীতিআলেখ্য। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিয়নায়তনে মঞ্চায়ন হয় প্রযোজনাটির ৫ম প্রদর্শনী। গীতিআলেখ্যটিতে ইংরেজ শাসন-শোষণ থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধের অবিকৃত সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এতে রয়েছে মুক্তিযুদ্ধ চলাকালীন সুনামগঞ্জের লোমহর্ষক কিছু ঘটনা। এছাড়া পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা এবং পরবর্তীতে সরকারের পালাবদলের বিষয়টিও এতে তুলে ধরা হয়েছে।

মো. সবিরুল ইসলামের পরিকল্পনা, জাহাঙ্গীর আলমের রচনায় এটির নির্দেশনায় ছিলেন দেবাশীষ তালুকদার শুভ্র। সংগীত পরিচালনা করেছেন দেবদাস চৌধুরী রঞ্জন ও অঞ্জন চৌধুরী। শিল্প নির্দেশনায় ছিলেন আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী। প্রযোজনাটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. শামছুল আবেদীন এবং সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোহাম্মদ আবদুল আহাদ।

এরই মধ্যে সুনামগঞ্জে বহুল প্রশংসিত সৃজনশীল এ প্রযোজনাটির চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ঢাকায় প্রযোজনাটির প্রথম মঞ্চায়ন এটি।

সর্বশেষ খবর