সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

শিলাবৃষ্টি ঝড়ে কৃষকের উদ্বেগ

প্রতিদিন ডেস্ক

শিলাবৃষ্টি ঝড়ে কৃষকের উদ্বেগ

সুনামগঞ্জে গতকাল ব্যাপক শিলাবৃষ্টি হয় -বাংলাদেশ প্রতিদিন

কৃষকের মাঝে উদ্বেগ বাড়াচ্ছে শিলাবৃষ্টি আর কালবৈশাখী ঝড়। এতে করে এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে মৌসুমি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কোথাও কোথাও উঠতি ফসল প্রায় ধ্বংস হয়ে গেছে। এ অবস্থায় উৎপাদক কৃষকের মাথায় হাত পড়েছে। এদিকে প্রতিদিনই আবাহওয়া বিপজ্জনক হয়ে উঠছে। গতকালও দেশের নানা স্থানে ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে। বজ্রপাতে মারাও গেছেন পাঁচজন। সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় শিলাবৃষ্টিতে বোরো ফসলের ক্ষয়ক্ষতির খবর পওয়া গেছে। বিকাল পৌনে ৪টা থেকে জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের সঙ্গে অঝোরে শিলাবৃষ্টি হয়। প্রায় ২০ মিনিট স্থায়ী ছিল এই শিলাবৃষ্টিতে রাস্তাঘাট, মাঠ, বাড়ির ছাদে শিলার আস্তরণ পড়ে যায়। শিলাবৃষ্টিতে জেলায় আবাদকৃত বোরো ফসলের ক্ষয়ক্ষতির সঠিক হিসাব পাওয়া না গেলেও এতে ফসলের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। এ নিয়ে অনেককে সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্বেগ প্রকাশ করতে দেখা গেছে। সদর উপজেলার জয়নগর গ্রামের কৃষক রশিদ মিয়া বলেন, ‘শিলাবৃষ্টি হওয়ার পর থেকে ফসল নিয়ে দুশ্চিন্তায় আছি। আবহাওয়া খারাপ থাকায় হাওরে গিয়ে ক্ষয়ক্ষতি দেখেও আসতে পারছি না।’  উল্লেখ্য, হাওর অধ্যুষিত বোরোপ্রধান সুনামগঞ্জ জেলায় এবার সোয়া দুই লাখ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। জেলার প্রায় ৭০ ভাগ মানুষের বছরের একটি মাত্র ফসল এই বোরো ধান। বজ্রপাতে ৫ জনের প্রাণহানি : মৌলভীবাজারে বজ্রপাতে শিশু দুই বোনের মৃত্যু হয়েছে। এ ছাড়া কিশোরগঞ্জ, সুনামগঞ্জ ও নেত্রকোনায় বজ্রাঘাতে মারা গেছেন শ্রমিকসহ তিনজন। গতকাল বজ্রপাতের এ ঘটনা ঘটে। সুনামগঞ্জ : জামালগঞ্জ উপজেলার কাশিপুর গ্রামের কালিকুটা হাওরের ঘাস কাটতে গিয়ে সকালে বজ্রপাতে দেলোয়ার হোসেন (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। দেলোয়ার কাশিপুর গ্রামের জহুর মিয়ার ছেলে। মৌলভীবাজার : কমলগঞ্জ উপজেলায় বজ্রপাতে শিশু দুই বোনের মৃত্যু হয়েছে। উপজেলার উত্তর পতনউষার গ্রামে এ ঘটনা ঘটে। মৃতরা হলো- দিনমজুর জুনেদ মিয়ার মেয়ে সাদিয়া (৬) ও মুন্নী (৪)। জানা যায়, সকালে বাড়ির উঠানে খেলা করছিল দুই বোন। এ আকস্মিক বজ্রপাতে ঘটনাস্থলেই সদিয়া আক্তার মারা যায়। মুন্নীকে গুরুতর আহত অবস্থায় মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়ার পর সেখানে তার মৃত্যু হয়। দুই বোনই স্থানীয় পতনঊষার মহিলা মাদ্রাসার শিশু শ্রেণির ছাত্রী ছিল। কমলগঞ্জের ইউএনও জানান, সরকারের পক্ষ থেকে শিশুদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে।

কিশোরগঞ্জ : ইটনায় বজ্রপাতে রাব্বী মিয়া (১৮) নামে এক শ্রমিক নিহত এবং রুকন মিয়া নামে আরেক শ্রমিক আহত হয়েছেন। হতাহতদের বাড়ি ইটনা উপজেলা সদরের নন্দীহাটি গ্রামে। রবিবার দুপুরে রাব্বী ও রুকন বাড়ির পাশে নৌকা থেকে পাথর নামাচ্ছিলেন। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাতে দুজনই আক্রান্ত হন। স্থানীয়রা তাদের ইটনা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক রাব্বীকে মৃত ঘোষণা করেন। রুকনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

নেত্রকোনা : সদর উপজেলার বাহাদুরপুর গ্রামে গতকাল বজ্রপাতে মারা গেছেন আসর আলী (৬৯) নামে এক বৃদ্ধ। আসর আলী বাহাদুরপুর গ্রামের বাসিন্দা। সকালে বৃষ্টির সময় বাড়ির ওঠানে কাজ করার সময় বজ্রাঘাতে তার মৃত্যু হয়।

সর্বশেষ খবর