সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
প্রকৃতি

দুর্লভ নীলগাইটি এখন একাকী

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দুর্লভ নীলগাইটি এখন একাকী

দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যানে অনাকাক্সিক্ষত ঘটনায় নারী নীলগাইটি মারা যাওয়ার পর বাংলাদেশে বিলুপ্তপ্রায় পুরুষ নীলগাইটি একাকী জীবন কাটাচ্ছে। সঙ্গীর অভাবে লাজুক প্রকৃতির এই বন্যপ্রাণীটি ধীরস্থির হয়ে গেছে।

বন বিভাগের কর্মকর্তা ও রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আবদুস সালাম তুহিন জানান, এর পরেও দেশেই নীলগাইয়ের প্রজনন ঘটানোর আশা করা হচ্ছে। এ লক্ষ্যে নেওয়া হয়েছে বিভিন্ন পরিকল্পনা। রামসাগর জাতীয় উদ্যানে একটি নারী নীলগাই থাকার কারণে পুরুষ নীলাগাইটিকে নিয়ে আসা হয়। যাতে বিলুপ্তপ্রায় এই বন্য প্রাণীটির বংশবিস্তার ঘটে। একাকী থাকা নারী নীলগাইটি ধীরস্থির থাকলেও সঙ্গী পেয়ে দুটোর মাঝেই চঞ্চলতা ফিরে এসেছিল। কিন্তু দুঃখের বিষয় অনাকাক্সিক্ষত ঘটনায় নারী নীলগাইটি মারা যায়। এতে পুরুষ নীলগাইটি একা হয়ে গেছে।

 আমরা বিভিন্নভাবে আরেকটি নারী নীলগাই সংগ্রহের চেষ্টা চালাচ্ছি। যাতে দেশে তাদের বংশবিস্তার ঘটানো যায়।

উল্লেখ্য, রামসাগর জাতীয় উদ্যানে ১৬ মার্চ নীলগাই দুটি খেলা করার সময় ছোটাছুটির একপর্যায়ে নারী নীলগাইটি চিড়িয়াখানার নেটের সঙ্গে ধাক্কা খেয়ে ছিটকে মাটিতে পড়ে যায়। এতে বুকে প্রচ- ব্যথা পায়। এ অনাকাক্সিক্ষত দুর্ঘটনায় নারী নীলগাইটি ১৬ মার্চ রাতেই মারা যায়। ফলে বাংলাদেশে বিলুপ্ত নীলগাইয়ের বংশ বৃদ্ধির স্বপ্ন ভঙ্গ হয়ে যায়। ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে ওই নারী নীলগাইটি উদ্ধার করা হয়।

এরপর চলতি বছরের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলা থেকে আরেকটি পুরুষ নীলগাই উদ্ধার হয়। এই প্রাণীর বংশ বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে বিভিন্ন প্রক্রিয়া শেষে পুরুষ নীলগাইটিকে চিড়িয়াখানায় রাখা হয়। নারী নীলগাইটির মৃত্যু হলে একাকী জীবন কাটাচ্ছে পুরুষ নীলগাইটি। অথচ রামসাগরে তাদের থাকার জন্য এরই মধ্যে বাস উপযোগী এনক্লোজার (বেষ্টনী) করা হয়েছে।

 

সর্বশেষ খবর