বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

নিরাপদ সড়ক নিয়ে ১১১ সুপারিশ

নারী চালকদের অগ্রাধিকার, ট্রাফিক পুলিশের জন্য উন্নত প্রশিক্ষণ, রাজধানী থেকে রিকশা তুলে দেওয়া, রাইড শেয়ারিং গাড়ির সংখ্যা বেঁধে দেওয়া, দৈনিক ভিত্তিতে চালক নিয়োগ না দেওয়াসহ বিভিন্ন প্রস্তাবনা শাজাহান খানের নেতৃত্বে কমিটির

প্রতিদিন ডেস্ক

সড়কে শৃঙ্খলা ফেরানোর চেষ্টায় সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে গঠিত কমিটি ১১১ দফা সুপারিশসহ একটি প্রতিবেদনের খসড়া চূড়ান্ত করেছে।

গতকাল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে খসড়া সুপারিশের ওপর আয়োজিত মতবিনিময় সভায় এসব সুপারিশ চূড়ান্ত করা হয়। খসড়া প্রতিবেদনটি এখন বিআরটিএ ওয়েবসাইটে দেওয়া হবে সবার মতামত নেওয়ার জন্য। ১৫ দিন পর তা সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কাছে প্রতিবেদন আকারে জমা দেওয়া হবে বলে জানিয়েছেন কমিটির প্রধান বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি সংসদ সদস্য শাজাহান খান।

প্রসঙ্গত, খসড়া চূড়ান্ত করার এদিনে ২৩ সদস্যের কমিটির ১৪ জনই অনুপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় অংশ নিয়ে মতামত দেওয়ার অনুরোধ জানিয়ে পত্রিকা, টেলিভিশনসহ ৪০টি সংবাদমাধ্যমের প্রতিনিধিকে আমন্ত্রণপত্র পাঠানো হলেও কেউ যাননি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শাজাহান খান বলেন, সড়কে নিরাপত্তার বিষয়টি শুধু সড়ক পরিবহন মালিক বা সরকারের নয়, সারা দেশের মানুষের। এজন্য সবার মতামত চাওয়া হয়েছিল।

যা আছে সুপারিশে : অবিলম্বে সড়ক পরিবহন আইনের বিধিমালা জারি, সড়ক নিরাপত্তার বিষয়টি স্কুলের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্তকরণ, সড়ক উন্নয়নে নেওয়া প্রকল্পের ৫ শতাংশ অর্থ সড়ক নিরাপত্তার জন্য রাখা, জেলা ও উপজেলা সড়ক নিরাপত্তা কাউন্সিলের ক্ষমতা বৃদ্ধি, চালক প্রশিক্ষণে সরকারি খরচে ইনস্ট্রাক্টর তৈরির কার্যক্রম গ্রহণ, ইনস্ট্রাক্টর নিয়োগে সরকারি বিভিন্ন বাহিনীর অবসরপ্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া, চাকরিতে নারী চালকদের অগ্রাধিকার দেওয়া, ট্রাফিক পুলিশের জন্য উন্নত প্রশিক্ষণ দেওয়া, রাজধানী থেকে রিকশা তুলে দেওয়া, রাইড শেয়ারিং কোম্পানির জন্য গাড়ির সংখ্যা বেঁধে দেওয়া, কেবল লাইসেন্সধারী চালকদের মোটরসাইকেল বিক্রি করা, দৈনিক ভিত্তিতে চালক নিয়োগ না দেওয়া, চালকদের সুনির্দিষ্ট মজুরি নির্ধারণ, রাস্তায় প্রতিযোগিতা বন্ধ করতে বাস রুট ফ্রাঞ্চাইজি প্রক্রিয়া বাস্তবায়ন এবং সড়কে ডিজিটাল মনিটরিংয়ের ব্যবস্থা করা।

সর্বশেষ খবর