শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

খালেদা জিয়ার মুক্তি দাবিতে সারা দেশে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

কারাবন্দী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবিতে রাজধানীর নয়াপল্টনে বিএনপি ও যুবদলের  নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করেছে। গতকাল বেলা ১১টার দিকে এই বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তিনি বলেন, ‘বেগম খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা ক্রমান্বয়ে চরম অবনতির দিকে ধাবিত হচ্ছে। তাকে চিকিৎসা দেওয়ার নামে নানা টালবাহানা ও জনগণকে  ধোঁকা  দেওয়ার  চেষ্টা করছে সরকার।’ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিলটি শুরু করে নাইটিঙ্গেল মোড় হয়ে কেন্দ্রীয় কার্যালয়ের বিপরীত পাশেই এসে শেষ হয়। এ সময় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সাইফুল ইসলাম নীরব, সিনিয়র সহসভাপতি  মোরতাজুল করিম বাদরু, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু, সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহীন প্রমুখ নেতা এতে অংশগ্রহণ করেন। এ সময় রিজভী আহমেদ বলেন, ‘সরকার খালেদা জিয়াকে পছন্দের হাসপাতালে চিকিৎসার সুযোগ দেয়নি; বরং বার বার চিকিৎসা দেওয়ার নামে তাকে বিএসএমএমইউতে এনে তিনি সুস্থ আছেন বলে মিথ্যার বেসাতি করে যাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। খালেদা জিয়াকে আর কষ্ট দেবেন না। তাকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিন। খালেদা জিয়াকে পছন্দের বিশেষায়িত ইউনাইটেড হাসপাতালে সুচিকিৎসার সুযোগ দিন।’ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল দেশব্যাপী এই বিক্ষোভ মিছিল বের হয়। একই দাবিতে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলও সারা দেশে বিক্ষোভ মিছিল বের করে। সকালে মগবাজার থেকে ঢাকা মহানগর উত্তরÑযুবদলের একটি মিছিল বের হয়। যুবদলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, মহানগর উত্তর এর সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন মিছিলে নেতৃত্ব দেন। মিছিলটি মগবাজার থেকে হাতিরঝিল গিয়ে শেষ হয়।

বরিশাল মহানগর :  মহানগর যুবদল সদর রোডের টাউন হলের সামনে মিছিল সমাবেশ করেছে। সংগঠনের সাধারণ সম্পাদক মাসুদ হাসান মাসুদ, সহসভাপতি কামরুল হাসান রতন, সাজ্জাত হোসেন, সামসুল আলম, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান পলাশ প্রমুখ মিছিলে নেতৃত্ব দেন। মিছিলে পুলিশ বাধা দেয়। 

কুমিল্লা (দ.) জেলা ও মহানগর : কুমিল্লা জেলা ও মহানগর  যৌথভাবে শহরে বিক্ষোভ সমাবেশ করে। জেলা যুবদল  সভাপতি ওয়াসিম, সাধারণ সম্পাদক আনোয়ার, মহানগর সভাপতি উবায়দুল বারী আবু ও সাধারণ সম্পাদক টিপু সমাবেশে উপস্থিত ছিলেন।  ময়মনসিংহ : নবগঠিত মহানগর ময়মনসিংহে বিক্ষোভ করে যুবদল সংগঠনের সভাপতি মোজাম্মেল হক টুটু, সাধারণ সম্পাদক জোবায়ের হোসেন শাকিল, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম শহীদ প্রমুখ নেতৃত্ব দেন। এ ছাড়া মহানগর যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আমিনের নেতৃত্বে পৃথক আরেকটি মিছিল বের হয়। এ সময় সহসভাপতি রুহুল আমিন, যুবনেতা উজ্জ্বল প্রমুখ উপস্থিত ছিলেন।

নারায়ণগঞ্জ মহানগর : নারায়ণগঞ্জ মহানগর যুবদল সভাপতি মাকসুদুল আলমের নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল বের করে যুবদল। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হয়। 

গাজীপুর মহানগর : সংগঠনের সভাপতি বশির আহমেদ ও সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ভাটের নেতৃত্বে গাজীপুর মহানগর যুবদল তাদের দলীয় কার্যালয়ের সামনে থেকে কর্মসূচি পালন করে।

রংপুর মহানগর : শহরের গ্রান্ড হোটেলের সামনে থেকে মিছিল  বের করে রংপুর মহানগর যুবদল। শুরুতেই মিছিলে পুলিশ বাধা দেয়। পরে সংক্ষিপ্ত এক সমাবেশ করা হয়। মহানগর সহসভাপতি ফরহাদ হোসেন পিন্টুর সভাপতিত্বে এতে মহানগর সাধারণ সম্পাদক মো. লিটন পারভেজ, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জহির আলম নয়ন প্রমুখ বক্তব্য দেন।

সুনামগঞ্জ : সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। দুপুরে শহরের পুরাতন বাস স্টেশন এলাকা থেকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা স্বেচ্ছাসেবক দলের ব্যানারে মিছিল বের হয়।

মিছিল নিয়ে নেতা-কর্মীরা ট্রাফিক পয়েন্টের দিকে যেতে চাইলে শহরের কালিবাড়ি মোড়ে বাধা দেয় পুলিশ। বাধা পেয়ে সেখানে প্রতিবাদ সমাবেশ করেন নেতা-কর্মীরা।

এদিকে স্বেচ্ছাসেবক দল এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে স্বেচ্ছাসেবক দল ঘোষিত দুই দিনের কর্মসূচির অংশ হিসেবে গতকাল সারা দেশে বিক্ষোভ মিছিল বের করে। ঢাকা জেলাসহ গাজীপুর, ময়মনসিংহ, বরিশাল, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, নারায়ণগঞ্জ, ফরিদপুর, নরসিংদী, কিশোরগঞ্জ, জামালপুর, রাজবাড়ী, শেরপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, গাজীপুর, মুন্সীগঞ্জ, টাঙ্গাইল, মাদারীপুর, নেত্রকোনা, ময়মনসিংহ উত্তর ও দক্ষিণ, মানিকগঞ্জ, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা, পিরোজপুর, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, ফেনী, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ, রাঙামাটি, খাগড়াছড়ি, চাঁদপুর, বান্দরবান, লক্ষ্মীপুর, কক্সবাজার, জয়পুরহাট, নাটোর, সিরাজগঞ্জ, নওগাঁ, বগুড়া, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, সৈয়দপুর, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, মাগুরা, কুষ্টিয়া, নড়াইল, খুলনা, যশোর, ঝিনাইদহ, সাতক্ষীরা, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিক্ষোভ মিছিল করা হয়। দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল সফলভাবে পালন করায় নেতা-কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শফিউল বারী বাবু এবং সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল।

সর্বশেষ খবর