সোমবার, ৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
বুনন থিয়েটারের সিক্রেট অব হিস্ট্রি

মানবতার জয়গানে শেষ গণসংগীত উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

মানবতার জয়গানে শেষ গণসংগীত উৎসব

সমাজ সংস্কারের আহ্বানে ও মানবতার জয়গান গেয়ে শিল্পকলা একাডেমিতে আয়োজিত তিন দিনের গণসংগীত উৎসব গতকাল শেষ হয়েছে। এ উৎসবের স্লোগান ছিল ‘বিভেদের কূটচাল-ভেঙে করো চুরমার/ সংগ্রামী ঐক্যে-মানবতা জাগবেই’। গণসংগীত সমন্বয় পরিষদ আয়োজিত সমাপনী আসরে দলীয় গণসংগীত পরিবেশন করে সিলেটের দল অন্বেষা, পিরোজপুরের স্বরবিতান সংগীত একাডেমি, ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি, ঢাকার বহ্নিশিখা, স্বভূমি লেখক-শিল্পী কেন্দ্র, বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠী, উদীচী শিল্পীগোষ্ঠী, ভিন্নধারা, সমস্বর ও দৃষ্টি। ‘দিন বদলের ডাক আইসাছে নতুন’ ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’ ‘ইয়াহিয়ার গৃহবাস’ ‘দুনিয়ার মজদুর ভাইসব আয়’ ‘হায়রে কিষাণ তোদেরই শীর্ণ দেহ’ ‘দুর্গম গিরি কান্তার মরু’ ‘কারার ঐ লৌহ কপাট ভেঙে ফেল’ ‘মানবো না এই বন্ধনে মানবো না’ ইত্যাদি গানে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে সৃষ্টি হয় বিপ্লবী উন্মাদনা। অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন মাহমুদ সেলিম, গৌতম চক্রবর্তী, প্রলয় চাকী, সমর বড়ুয়া, প্রলয় সাহা, এস এম মেজবাহ। আবৃত্তি পরিবেশন করেন এনামুল হক বাবু ও রেজীনা ওয়ালী লীনা। দলীয় নৃত্য পরিবেশন করে নন্দন ও  শিল্পকলা একাডেমির নৃত্য দল।

‘সিক্রেট অব হিস্ট্রি’ : নাটকের দল বুনন থিয়েটার শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’। পদাতিক নাট্য সংসদ আয়োজিত সপ্তাহব্যাপী সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবের চতুর্থ সন্ধ্যায় গতকাল একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। আনন জামান রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন শুদ্ধমান চৈতন।

 বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আশরাফুল বিলাস, তুষার কান্তি দে রাজন, আবু ফাহিম, উচ্ছ্বল হাসান, আনন জামান, আবিদ হাসান নির্ঝর, শাত-ইল রাস, হাজেরা আক্তার কেয়া, অমিত প্রিয়ভাষ, সাঁঝমান নন্দ, তুষার সমীরণ, আয়েশা আক্তার কাকন, মারিয়া বিনতে লতিফ, জিহাদুল ইসলাম, রুদ্রতুল রানার, তাবাসসুম অধরা, জান্নাতুল ফেরদৌস, আরিফ জামান সেজান প্রমুখ।

সর্বশেষ খবর