মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

পদাতিকের বেদের মেয়ে

সাংস্কৃতিক প্রতিবেদক

পদাতিকের বেদের মেয়ে

বেদে সম্প্রদায়ের জীবনাচার ও তাদের ওপর নির্মম অত্যাচারের গল্প নিয়ে শিল্পকলা একাডেমিতে পদাতিক নাট্য সংসদ মঞ্চায়ন করেছে করুণ কাহিনির নাটক ‘বেদের মেয়ে’।

নাট্যদলটি আয়োজিত সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবের চতুর্থ সন্ধ্যায় গতকাল একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

বেদের মেয়ে চম্পাবতীর জীবন কাহিনির মধ্য দিয়ে গ্রাম বাংলায় বেদে সম্প্রদায়ের জীবনযাত্রার এক চালচিত্র এ নাটকটিতে তুলে ধরা হয়েছে। চম্পাবতীর আদর্শ বেদে নারীর প্রতীক। তার রূপে, গুণে পাগল হয়ে লোভী মোড়ল তার লাঠিয়াল বাহিনীর জোরে চম্পাবতীকে কেড়ে নেয়। অসহায় চম্পাবতীর স্বামী গয়ার প্রতিবাদ কাজে আসে না। এক অন্ধকার শক্তির কাছে হেরে যায় গয়া। নিরুপায় গয়া চম্পাবতীকে রেখে তার বেদে দলকে নিয়ে পাড়ি দেয় গ্রাম থেকে গ্রামান্তরে। গয়া আবার  বিয়ে করে সংসারী হয়। কিন্তু চম্পাবতী কোনোভাবেই মেনে নিতে পারে না অত্যাচারী মোড়লকে। গয়াকে বিষধর সাপ দংশন করলে চম্পাবতী অত্যাচারী মোড়লের কবল থেকে ছুটে এসে গয়ার শরীরের বিষ টেনে নেয়। স্বামীর বিষ পান করে নিজেকে বিসর্জন দেয় বেদের মেয়ে চম্পাবতী। এভাবেই এগিয়ে যায় লোককাহিনির নাটক ‘বেদের মেয়ে’র কাহিনী। পল্লীকবি জসীমউদ্দীন রচিত এ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামছি আরা সায়কা, মমিনুল হক দীপু, মোহাম্মদ ইমরান খান, আফরোজা পিংকি, পুষ্প, জাবেদ পাটোয়ারি, সাখাওয়াত হোসেন শিমুল প্রমুখ।

সিটি ব্যাংক-আনন্দ আলো সাহিত্য পুরস্কার : অমর একুশে গ্রন্থমেলা, ২০১৯-এর বিভিন্ন শাখায় প্রকাশিত গ্রন্থের জন্য ১২ জন লেখককে প্রদান করা হলো সিটি ব্যাংক-আনন্দ আলো সাহিত্য পুরস্কার, ২০১৯। গতকাল চ্যানেল আই ভবনের ছাদ বারান্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী। এ বছরের পুরস্কারপ্রাপ্তরা হলেন কথাসাহিত্যে অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘কয়লা তলা ও অন্যান্য’ গ্রন্থের জন্য সৈয়দ মন্জুরুল ইসলাম এবং প্রথমা থেকে প্রকাশিত ‘মামলার সাক্ষী ময়না পাখি’ গ্রন্থের জন্য শাহাদুজ্জামান। কবিতায় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘পানতুম’ গ্রন্থের জন্য মারুফুল ইসলাম এবং অনন্যা থেকে প্রকাশিত ‘১৯ নম্বর কবিতা মোকাম’ গ্রন্থের জন্য আফজাল হোসেন। প্রবন্ধ ও মুক্তিযুদ্ধ শাখায় কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘সময় বহিয়া যায়’ গ্রন্থের জন্য সিরাজুল ইসলাম চৌধুরী ও প্রিয়মুখ থেকে প্রকাশিত ‘১৯৭১ প্রতিরোধ সংগ্রাম বিজয়’ গ্রন্থের জন্য সরোওয়ার হোসেন।

ভ্রমণ ও আত্মজীবনী শাখায় সময় প্রকাশন থেকে প্রকাশিত ‘সুদূরের অদূর দুয়ার’ গ্রন্থের জন্য ফারুক মঈনউদ্দীন। শিশু সাহিত্য শাখায় কথাপ্রকাশ থেকে প্রকাশিত ‘ভূত কল্যাণ সমিতি’ গ্রন্থের জন্য মুস্তাফিজ শফি, শিশুপ্রকাশ থেকে প্রকাশিত ‘রঙের গাছ’ গ্রন্থের জন্য মোকারম হোসেন এবং প্রথম বই শাখায় জার্নিম্যান থেকে প্রকাশিত ‘ঘটনা কিংবা দুর্ঘটনার গল্প’ গ্রন্থের জন্য মাজহারুল ইসলাম, অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘নিঃসঙ্গতার পাখিরা’ গ্রন্থের জন্য ফারুক আহমেদ ও জার্নিম্যান থেকে প্রকাশিত ‘অন ডেজ লাইক দিস’ গ্রন্থের জন্য শায়রা আফরিদা ঐশী। আনিসুজ্জামান বলেন, এবারের সিটি ব্যাংক-আনন্দ আলো সাহিত্য পুরস্কার পেয়েছেন একাধিক প্রজন্মের লেখক। ভবিষ্যতে এ পুরস্কার ব্যাপকতা লাভ করবে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, যারা নতুন লেখক তারা এ পুরস্কার পেয়ে উৎসাহ পাবেন এবং পুরনো লেখকরা সম্মানিত হলেন।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রকাশে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, সবসময় বইয়ের অনেক প্রতিদ্বন্দ্বী ও প্রতিযোগী ছিল। সময়ের সঙ্গে এখন তা আরও বেড়েছে; যার বৈচিত্র্য ও আকর্ষণও বেশি। তার পরও বই টিকে আছে। এর আবেদন কখনই শেষ হবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর