মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের বৈঠক ‘ফলপ্রসূ’

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে এ মোমেন। গতকাল সকালে ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে আলোচনায় বসেন দুই পররাষ্ট্রমন্ত্রী। ৩৫ মিনিটের এই বৈঠকে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা করেন তারা।

দীর্ঘদিন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করা মোমেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এটাই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার প্রথম বৈঠক। বৈঠকের পর মোমেন বাংলাদেশ দূতাবাসে ফিরে সাংবাদিকদের বলেন, তার এই বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে। তিনি বলেন, আলোচনায় বাণিজ্যিক বিষয়াদি প্রাধান্য পেয়েছিল। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। মোমেন বলেন, আইনের শাসনের স্বার্থে অবিলম্বে বঙ্গবন্ধুর পলাতক ঘাতককে ফেরত পাঠানোর আহ্বানও জানিয়েছেন তিনি। তিনি বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাওয়ার পরিবেশ তৈরিতে যুক্তরাষ্ট্র কাজ করে যাবে বলে পম্পেও জানিয়েছেন। বাংলাদেশের রাজনীতি কিংবা মানবাধিকার পরিস্থিতি আলোচনায় উঠেছে কি না- জানতে চাইলে মোমেন বলেন, নির্বাচন কিংবা মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা ওঠাননি পম্পেও। অন্য সব বিষয়ে তার প্রচণ্ড আগ্রহ দেখলাম। পম্পেওকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন মোমেন।

বাংলাদেশকে বাদ দিয়ে এশিয়ার উন্নয়ন সম্ভব নয় : নিউইয়র্কে প্রবাসীদের দেওয়া সংবর্ধনা সমাবেশে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন বলেছেন, ‘নানাবিধ কারণে এশিয়াকে বাদ দিয়ে বিশ্বের অগ্রগতি সম্ভব নয়। একইভাবে বাংলাদেশকে বাদ দিয়ে কিংবা অবজ্ঞা করেও এশিয়ার উন্নতি সম্ভব নয়- এটাই আজকের বাস্তবতা এবং বিশ্ব মোড়লেরা সে ধরনের দৃষ্টিভঙ্গি পোষণ করছেন। আর এই সুযোগটিই আমাদের নিতে হচ্ছে। আমরা চলমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তির উৎকর্ষ সাধনেও মনোনিবেশ করেছি। ডিজিটাল বাংলাদেশ ধ্যান-ধারণা তারই বহিঃপ্রকাশ।’

সর্বশেষ খবর