শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

কল্যাণপুরে জঙ্গি আস্তানায় ১০ জনের বিরুদ্ধে চার্জশিট

অভিজিৎ হত্যায় জিয়া ও আকরামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আদালত প্রতিবেদক

রাজধানীর কল্যাণপুরের জাহাজবাড়িতে জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় ১০ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে। গতকাল মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মোহাম্মাদ জাহাঙ্গীর আলম ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ চার্জশিট দাখিল করেন। নিয়মানুযায়ী আগামী সোমবার ওই চার্জশিট আদালতে উপস্থাপন করা হবে।

চার্জশিটভুক্ত আসামিরা হলো- রাকিবুল হাসান রিগ্যান (২১), সালাহ উদ্দিন কামরান (৩০), আবদুর রউফ প্রধান (৬৩), আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ (২০), শরীফুল ইসলাম ওরফে খালেদ ওরফে সোলায়মান (২৫), মামুনুর রশিদ রিপন ওরফে মামুন (৩০), আজাদুল কবিরাজ ওরফে বিপ্লবী ওরফে হার্টবিট (২৮), মুফতি মাওলানা আবুল কাশেম ওরফে বড় হুজুর (৬০), আবদুস সবুর খান হাসান ওরফে সোহেল মাহফুজ ওরফে নাসরুল্লা হক ওরফে মুসাফির ওরফে জয় ওরফে কুলমেন (৩৩) ও হাদিসুর রহমান সাগর (৪০)। মামলা সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২৬ জুলাই জঙ্গি আস্তানায় পাল্টা অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অপারেশন স্টর্ম-২৬ নামের পুলিশের ওই অভিযানে ৯ জঙ্গি মারা যায়।

জিয়াসহ পলাতক দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা : লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলায় চার্জশিট গ্রহণ করেছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে পলাতক দুই আসামি মেজর (অব.) সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ও আকরাম হোসেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ আদেশ দেন। এর আগে, গত ১২ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মো. মনিরুল ইসলাম ছয় জনকে অভিযুক্ত করে সিএমএম আদালতে চার্জশিট দাখিল করেন। ওই সময় তিনি ১৫ জনের অব্যাহতির আবেদন জানান। মামলায় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাসহ ৩৪ জনকে সাক্ষী করা হয়েছে।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

সর্বশেষ খবর