শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় ঠিকানা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ঠিকানা

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে লোক নাট্যদল (বনানী) প্রযোজিত মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ঠিকানা’। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় রচিত এ নাটকটি বাঙালির আত্মত্যাগের একটি অসামান্য আখ্যান। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। উৎপল দত্ত রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন লোক নাট্যদলের (বনানী) সিনিয়র সদস্য ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সামসাদ বেগম, ইউজিন গোমেজ, হাফিজুর রহমান, প্রণবানন্দ চক্রবর্ত্তী, মনিকা বিশ্বাস, সাদেক ইসলাম, অন্দ্রিলা অদিতি দাস, মোজাক্কির আলম রাফান, সোহেল মাসুদ, আরিফ আহম্মেদ, তনয় মজুমদার, সুধাংশু নাথ, তানজিনা রহমান, জসিমউদ্দিন খান, আবদুল্লাহ আল হারুন, বাসুদেব হালদার, মিনহাজুল হুদা দীপ প্রমুখ।

প্রামাণ্য”িত্র উৎসব : মানুষের মুক্তির সংগ্রাম আর মানবাধিকার রক্ষার লড়াই নিয়ে পাঁচ দিনের মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসবের আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। মূল মিলনায়তন, সেমিনার রুম (বেসমেন্ট-২) ও উন্মুক্ত মঞ্চ এই তিনটি ভেন্যুতে প্রদর্শিত হবে উৎসবের চলচ্চিত্রগুলো। গতকাল বিকালে জাদুঘরটির মিলনায়তনে শুরু হয় ৭ম আন্তর্জাতিক মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব-২০১৯।

উৎসবের উদ্বোধনীতে অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সংগীতজ্ঞ সুজেয় শ্যাম ও জাদুঘরের ট্রাস্টিরা। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে প্রদর্শিত হয় চিত্রশিল্পী দিলারা বেগম জলি পরিচালিত  প্রামাণ্যচিত্র ‘জঠরলীনা’। ইন্টারন্যাশনাল ফিল্ম সেকশন (নন কম্পিটেটিভ/উন্মুক্ত অংশগ্রহণ), ‘১৯৭১ অ্যান্ড বিয়ন্ড’, ও ‘ওয়ান মিনিট ফিল্ম সেকশন’, এই তিনটি বিভাগে বাংলাদেশসহ ১৩টি দেশের বিভিন্ন ক্যাটাগরি ও দৈর্ঘ্যরে সিনেমা প্রদর্শন করা হচ্ছে এ উৎসবে। ‘রোহিঙ্গা পীড়ন’ প্রতিপাদ্যে এবারের উৎসবে রোহিঙ্গা নির্যাতন বিষয়ক বাংলাদেশের ২ জন নির্মাতার ২টি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এ ছাড়া উৎসব চলাকালীন ‘এক্সপজিশন অব ইয়াং ফিল্ম ট্যালেন্ট’ বিষয়ে তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য অনুষ্ঠিত হবে চলচ্চিত্র নির্মাণ বিষয়ে চার দিনের কর্মশালা। ২২ এপ্রিল শেষ হবে পাঁচ দিনের এই উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর