শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

২০ লাখ মোবাইল সিম বন্ধ হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

অবৈধ ২০ লাখ ৪৯ হাজার ৯৪৭টি মোবাইল সিম বন্ধ করা হচ্ছে আজ। যেসব ব্যক্তির নামে নির্ধারিত ১৫টির বেশি মোবাইল সিম নিবন্ধন রয়েছে, তাদের অতিরিক্ত সিমগুলো বন্ধ করে দিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) দেশের সব মোবাইল অপারেটরকে নির্দেশনা দিয়েছে। বিটিআরসির নির্দেশনা মোতাবেক একই জাতীয় পরিচয়পত্রে ১৫টির বেশি নিবন্ধিত সিম রাখা যাবে না। কিন্তু বাস্তবে একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে এভাবে নিবন্ধন হওয়া সিমের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে। ফলে অতিরিক্ত সিম কমিয়ে ফেলতে বিটিআরসি তৈরি করেছে ‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্লাটফর্ম’। বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক জানান, এ পদক্ষেপের কারণে নিরাপদে মোবাইল সিম ব্যবহারের প্রচেষ্টা আরও গ্রাহকবান্ধব হবে এবং এ খাত অধিকতর সুশৃঙ্খল হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বৃহস্পতিবার দিনগত রাত ১২টা বা জিরো আওয়ার থেকে অবৈধ সিম বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে। সব সিম বন্ধ হতে সাত থেকে আট ঘণ্টা সময় লাগতে পারে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১২ জুন সরকার একজন গ্রাহকের বিপরীতে ২০টি সিম নির্ধারণ করে দেয়। পরে এই সংখ্যা কমিয়ে ৫টি করা হলে সেই সিদ্ধান্তও পরিবর্তন হয়। সর্বশেষ ২০১৭ সালে একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে ১৫টি সিম নিবন্ধনের জন্য নির্ধারণ করা হয়।

সূত্র জানায়, অবৈধ ২০ লাখ ৪৯ হাজার ৯৪৭টি সিমের মধ্যে গ্রামীণফোনের সিম সংখ্যা চার লাখ ৬১ হাজার ২৬১, বাংলালিংকের চার লাখ ৫৫ হাজার ৮৩১, রবির চার লাখ ১৯ হাজার ২০২, টেলিটকের চার লাখ ৮৭ হাজার ৮৯২ ও এয়ারটেলের রয়েছে দুই লাখ ২৫ হাজার ৭৬১টি সিম। বিটিআরসি বলছে, অন্তত এক লাখ জাতীয় পরিচয়পত্রের ক্ষেত্রে সরকার নির্ধারিত নির্দেশনা মানা হয়নি। অর্থাৎ এই সংখ্যক জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টির বেশি সিম নিবন্ধন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর