মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

অস্থিরতা কাটেনি শিক্ষাপ্রতিষ্ঠানে

বরিশালের ভিসিকে ছুটি, সাত কলেজের অধিভুক্তি বাতিল দাবিতে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থিরতা কাটেনি এখনো। শিক্ষার্থীদের টানা আন্দোলনের পর গতকাল বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. এস এম ইমামুল হককে (পূর্ণ মেয়াদে) ৪৬ দিনের ছুটি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ-সংক্রান্ত আদেশ জারি করেছে। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়-অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন। পক্ষান্তরে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ছুটিতে পাঠানোর আদেশে বলা হয়, উপাচার্যের অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান অতিরিক্ত দায়িত্ব হিসেবে উপাচার্যের রুটিন কাজ চালিয়ে যাবেন। উপাচার্য হিসেবে ড. এস এম ইমামুল হকের চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ২৭ মে। সে হিসেবে তিনি আর বরিশাল বিশ্ববিদ্যালয়ে যেতে পারছেন না।

নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্যতম নেতা মো. শফিকুল ইসলাম বলেছেন, ‘আমাদের দাবি ছিল উপাচার্যকে অপসারণের। এর পরিপ্রেক্ষিতে তাকে পূর্ণ মেয়াদে ছুটি দেওয়া হয়েছে। তিনি আর বিশ্ববিদ্যালয়ের কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়-অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যা সমাধানে কয়েকদিন ধরে আন্দোলন করে আসছিলেন। কিন্তু গতকাল বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন তারা। রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি জমা দিয়েছেন। এই শিক্ষার্থীদের অভিযোগ, অধিভুক্ত কলেজের বাড়তি শিক্ষার্থীর কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ব্যাহত ও পরীক্ষার ফল প্রকাশে বিলম্ব হচ্ছে।

সাত কলেজের সেশনজট নিরসনে বিশেষ পরীক্ষার ব্যবস্থা : অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব ও সেশনজট নিরসনে বিশেষ পরীক্ষার ব্যবস্থা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর অধীনে নম্বর স্থগিত ও সর্বোচ্চ দুই বিষয়ে অকৃতকার্য হওয়া শিক্ষার্থীরা শর্তসাপেক্ষে পরবর্তী শ্রেণিতে (প্রিলিমিনারি বা মাস্টার্স শেষ পর্ব) ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে সংশ্লিষ্ট শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার আগে পূর্ববর্তী শ্রেণির অকৃতকার্য বিষয়ে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিস-সংলগ্ন সভাকক্ষে সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী যেসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাদেরও বিশেষ বিবেচনায় সংশ্লিষ্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। এ ছাড়া সভায় সাত কলেজের শিক্ষাকার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী সাত কলেজের কোনো শিক্ষার্থীকে আর ভর্তি, পরীক্ষা, ফলাফল বা রেজিস্ট্রেশন প্রভৃতির কোনো তথ্যের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে আসতে হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রে তারা স্ব স্ব কলেজের অফিস থেকে তথ্য সংগ্রহ করতে পারবেন। এ ক্ষেত্রে প্রয়োজনে অধ্যক্ষ বা কলেজ অফিস বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডেপুটি রেজিস্ট্রারের সঙ্গে তৎক্ষণাৎ যোগাযোগ করবেন। একই সঙ্গে মৌখিক পরীক্ষা দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করতে প্রতি কলেজের জন্য একটি করে ভাইভা বোর্ড গঠনের সিদ্ধান্তও নেওয়া হয় সভায়।

নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান, নিয়মবহির্ভূতভাবে ভর্তি ও পরীক্ষার সময় অতিরিক্ত ফি আদায় ও বেতন বাড়ানোর প্রতিবাদে হারাগাছ সরকারি কলেজে আন্দোলনরতদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে ১০ শিক্ষার্থী আহত ও কলেজ অধ্যক্ষ লাঞ্ছিত হয়েছেন। হামলার সময় হামলাকারীদের ভয়ে তিন সাধারণ শিক্ষার্থীরা অধ্যক্ষের কক্ষে আশ্রয় নেন। এ সময় সেখানে ছাত্রলীগের নেতারা হট্টগোল তৈরি করলে পুলিশ ওই শিক্ষার্থীদের উদ্ধার করে।

সর্বশেষ খবর