রবিবার, ৫ মে, ২০১৯ ০০:০০ টা

নালন্দার অভয় বাজে হৃদয় মাঝে

সাংস্কৃতিক প্রতিবেদক

নালন্দার অভয় বাজে হৃদয় মাঝে

ছায়ানটের প্রতিষ্ঠাতা সভাপতি ওয়াহিদুল হকের জন্মদিন উপলক্ষে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে ছায়ানটের সংস্কৃতি-সমন্বিত নালন্দা উচ্চবিদ্যালয়।

গতকাল সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে ‘অভয় বাজে হৃদয় মাঝে’ শিরোনামের এ উৎসবের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। সুরের মূর্ছনা, নৃত্যের ছন্দ আর কবিতার দৃপ্ত উচ্চারণে অনুষ্ঠানকে উপভোগ্য করে তোলে নালন্দার শিল্পীরা। মনোজ্ঞ এ আয়োজনের শুরুতেই শাস্ত্রীয় সংগীত পরিবেশিত হয়। ১০ মিনিট ব্যাপ্তির ‘খেয়াল’-এর শুদ্ধতায় ধ্যানমগ্ন হয়ে পড়েন শ্রোতারা। শাস্ত্রীয় সুরের মুগ্ধতা শেষে শাস্ত্রীয় নৃত্য মণিপুরির শৈল্পিক ছন্দে মিলনায়তনজুড়ে ছড়িয়ে পড়ে শিল্পের সুষমা। অনুষ্ঠানে নালন্দার মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা পরিবেশন করে গান ও লোকনৃত্য। অঙ্কুর পর্যায়ের শিক্ষার্থীরা গেয়ে শোনায় ব্রতচারী ছড়া ‘একটা বুড়ো আঙুল’।

সাতটি রঙের মাঝে গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা। প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দলীয়ভাবে আবৃত্তি করে ‘ছড়া কবিতার দল’ ও ‘ধিতাং ধিতাং বোলে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে প্রাথমিকের শিক্ষার্থীরা। নালন্দার শিক্ষার্থীরা পরিবেশন করে গুপি গাইন ও বাঘা বাইন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিশুরা পরিবেশন করে ব্রতচারী ছড়া ‘গাজরের হালুয়া’। প্রথম দিনের আয়োজনে আরও পরিবেশিত হয় জারি নৃত্য, শিশুদের স্বরচিত পাঠ ও গান।

‘স্বাধীনতার অভিযাত্রা’ নামের গীতরঙ্গ প্রযোজনায় মহান স্বাধীনতার ইতিহাস তুলে ধরে তারা। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হয় উৎসবের প্রথম দিনের আয়োজন।

একই মিলনায়তনে আজ শেষ হবে দুই দিনের এ উৎসব।

সর্বশেষ খবর