বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা

ভারতে নতুন সরকার গড়তে সম্মেলনে বিরোধী দলগুলো

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

ভারতে নতুন সরকার গড়তে সম্মেলনে বিরোধী দলগুলো

ভারতের সরকারবিরোধী ২১টি রাজনৈতিক দল সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দুই দিন আগে ২১ মে দিল্লিতে বৈঠকে মিলিত হওয়ার পরিকল্পনা নিয়েছে। সূত্র জানায়, নতুন সরকার গঠনের জন্য কার্যকর উদ্যোগ উদ্ভাবনের জন্য এ বৈঠকের আয়োজন। এ ব্যাপারে অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্র বাবু নাইডু বুধবার দিল্লিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করেছেন। নাইডু কলকাতায় গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে আলোচনায় বসবেন এবং নির্বাচনের সম্ভাব্য ফলাফল মূল্যায়ন করে রাজনৈতিক অবস্থান নির্ণয়ের জন্য মমতাকে দিল্লিতে আসার অনুরোধ জানাবেন।

নাইডু-রাহুল বৈঠকের পর তারা কেউই সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। তবে নির্ভরযোগ্য সূত্র জানায়, বিরোধী দলগুলোর নেতারা সবাই দিল্লিতে এসে নির্বাচনোত্তর করণীয় বিষয়ে মনস্থির করবেন। এদিকে, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্র শেখর রাও কেন্দ্রে তৃতীয় ফ্রন্টের সরকার গঠনের সম্ভাবনা নিয়ে আঞ্চলিক কয়েকটি দলের সঙ্গে মতবিনিময় করেছেন। তিনি কেরালার মুখ্যমন্ত্রী পিনারায় বিজয়ন ও কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমার স্বামীর সঙ্গেও কথা বলেছেন। দাবিড় মুনেত্রা কাজাগাম (ডিএমকে) সভাপতি এম কে স্ট্যালিনের সঙ্গে এখনো তার আলোচনায় বসা সম্ভব হয়নি।

চন্দ্রবাবু নাইডুর মতে, তিনটি বিকল্প নিয়ে কাজ করা যায়। এক. কংগ্রেসের নেতৃত্বে সরকার, দুই. আঞ্চলিক দলগুলোর নেতাদের সমন্বয়ে কেন্দ্রীয় সরকার যাকে বাইরে সমর্থন দিয়ে যাবে কংগ্রেস, তিন. কংগ্রেস ও আঞ্চলিক দলগুলোর সম্মিলিত সরকার। চন্দ্র বাবু নাইডু ইতিমধ্যে বলেই দিয়েছেন যে, ২৩ মে ভোটের ফল ঘোষণার পর দেশ এক নতুন প্রধানমন্ত্রী পাবে। তিনি ঘোষণা করেন, প্রধানমন্ত্রীত্ব অর্জনের প্রতিযোগিতায় তিনি থাকবেন না।

‘বিরোধী দলগুলো প্রয়োজনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর সঙ্গে দেখা করবে’-এ কথা কেন বললেন? সাংবাদিক জানতে চাইলে নাইডু বলেন, বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা যে পাচ্ছে না, এটা নিশ্চিত। তাই কেন্দ্রে স্থিতিশীল সরকার গঠনের জন্য রাষ্ট্রপতির সর্বাত্মক উদ্যোগ নেওয়া উচিত। তা করতে গেলে প্রথা ভেঙে প্রথমে বিরোধী দলকে সরকার গঠনের আমন্ত্রণ জানাতে হবে।

সর্বশেষ খবর