বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা

বাজেটে গুরুত্ব পরিবহন ও বিদ্যুতে

আসছে ২ লাখ কোটি টাকার এডিপি

নিজস্ব প্রতিবেদক

পরিবহন ও বিদ্যুৎ খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আগামী অর্থবছরের জন্য ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে  ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা খরচের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। নতুন অর্থবছরে খাতভিত্তিক বরাদ্দে সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে পরিবহন খাত। গতকাল রাজধানীর আগারগাঁও পরিকল্পনা কমিশনের    এক বৈঠকে এ খসড়া চূড়ান্ত করা হয়। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়েছে। প্রস্তাবিত এডিপি চলতি বছরের মূল এডিপির চেয়ে ১৭ দশমিক ১৮ শতাংশ এবং সংশোধিত এডিপির চেয়ে ২১ দশমিক ৩৯ শতাংশ বেশি। চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ ছিল ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। মাঝপথে এ অর্থবছরের বরাদ্দ কমিয়ে সংশোধিত এডিপিতে ধরা হয় ১ লাখ ৬৭ হাজার কোটি টাকা। প্রস্তাবিত এডিপিতে স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে গৃহীত উন্নয়ন কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়নি

খসড়া এডিপিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পদ্মা সেতু ও পদ্মা  সেতুতে রেল সংযোগ প্রকল্পের গুরুত্ব বিবেচনায় পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে, যার পরিমাণ ৫২ হাজার ৮০৫ কোটি টাকা। এটি মোট এডিপির ২৬ দশমিক শূন্য ৫ শতাংশ। এছাড়া অগ্রাধিকার খাত বিবেচনায় বিদ্যুৎ খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে ২৬ হাজার ১৭ কোটি ১৩ লাখ টাকা, যা মোট এডিপির ১২ দশমিক ৮৩ শতাংশ। ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে ২৪ হাজার ৩২৪ কোটি টাকা, যা মোট এডিপির ১২ শতাংশ। এছাড়া মন্ত্রণালয় হিসেবে সর্বোচ্চ ২৯ হাজার ৭৭৬ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ।

 বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমরা এডিপির সর্বোচ্চ বাস্তবায়ন নিশ্চিত করতে প্রচেষ্টা অব্যাহত রেখেছি। আগামী অর্থবছরেও সেই ধারা অব্যাহত থাকবে। নতুন এডিপিতে মানবসম্পদ উন্নয়ন, বিদ্যুৎ অবকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর