শনিবার, ১১ মে, ২০১৯ ০০:০০ টা
নুসরাত হত্যা

সোনাগাজীর সেই ওসি বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় গাফিলতির প্রমাণ পাওয়ার পর সোনাগাজী মডেল থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ আদেশের পর তাকে রংপুরে ডিআইজির কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া ফেনীর পুলিশ সুপার (এসপি) এস এম জাহাঙ্গীর আলম সরকার এবং সোনাগাজী থানার উপ-পরিদর্শক (এসআই) মো. ইকবালের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। গতকাল পুলিশের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা জানান, পুলিশ সদর দফতরের গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোয়াজ্জেম হোসেন আপাতত বেতন-ভাতা ও পদ অনুযায়ী সুযোগ-সুবিধা পাবেন না। শুধু নিয়ম অনুযায়ী খোরাকি ভাতা পাবেন। তাছাড়া সাব ইন্সপেক্টর বা তার নিচের পদের কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জেলা পর্যায় থেকে। ইন্সপেক্টরদের বিষয়ে সিদ্ধান্ত নেয় পুলিশ সদর দফতর। আর এএসপি বা তার উপরের পদমর্যাদার কর্মকর্তাদের ক্ষেত্রে ব্যবস্থা নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে গত ১৩ এপ্রিল নুসরাত হত্যার ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে তদন্ত পুলিশ সদর দফতরের ডিআইজি (মিডিয়া) এস এম রুহুল আমিনের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে গত ৩০ এপ্রিল কমিটি তাদের প্রতিবেদন দেয়। সেখানে ওসি মোয়াজ্জেম ছাড়াও ফেনীর পুলিশ সুপার (এসপি) এস এম জাহাঙ্গীর আলম সরকার এবং সোনাগাজী থানার এসআই মো. ইকবালের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এদিকে ফেনী প্রতিনিধি জানিয়েছেন, গতকাল ছিল নুসরাতকে পুড়িয়ে হত্যার এক মাস পূর্তির দিন। সোনাগাজীর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাতকে যৌন হয়রানির বিরুদ্ধে ২৭ মার্চ তার মা সোনাগাজী মডেল থানায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

 সেদিনই পুলিশ তাকে আটক করে জেলহাজতে প্রেরণ করে। পরে সিরাজ-উদ দৌলার সাঙ্গপাঙ্গরা গত ৬ এপ্রিল সকালে নুসরাত আলিমের আরবি পরীক্ষা প্রথমপত্র দিতে গেলে মাদ্রাসার ছাদে নিয়ে তাকে মামলা তুলে নেওয়ার জন্য চাপ সৃষ্টি করে। এতে সে রাজি না হলে পরিকল্পনা মতো  তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় দগ্ধ নুসরাত ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ৫ দিন পর ১০ এপ্রিল রাতে মারা যায়। পরদিন ১১ এপ্রিল বিকালে তার জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

সর্বশেষ খবর