মঙ্গলবার, ২১ মে, ২০১৯ ০০:০০ টা
হাই কোর্টের আদেশ

ফলবাজার নজরদারি করতে সাত দিনের মধ্যে কমিটি

নিজস্ব প্রতিবেদক

আমসহ অন্যান্য ফল পাকানো বা সংরক্ষণে কেমিক্যাল ব্যবহার রোধে সারা দেশের ফলের বাজার ও আড়ত নজরদারিতে পর্যবেক্ষণ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। বলা হয়েছে, সাত দিনের মধ্যে আদেশ পালন করতে হবে এবং আগামী ১৮ জুন বাস্তবায়ন প্রতিবেদন দিতে হবে।

গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছে। পুলিশের মহাপরিদর্শক, বিএসটিআইর ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইর কেমিক্যাল টেস্টিং উইংয়ের পরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। আদালতে রিটকারী পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল বাশার। আদেশের পর মনজিল মোরসেদ বলেন, গত ৯ এপ্রিল আদালত দুটি আদেশ দিয়েছিল। রাজশাহীর জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছিল আমবাগানগুলোতে ম্যাজিস্ট্রেটসহ পুলিশ নিয়োগ করতে, যাতে তারা আম পাকানোর জন্য বেআইনিভাবে কেমিক্যাল ব্যবহার করতে না পারে। এছাড়া চারজন বিবাদীকে রাজধানী ঢাকাসহ সারা দেশে ফলের বাজার ও আড়তগুলোতে তদারকি টিম গঠনের নির্দেশও দেওয়া হয়েছিল।

 তাদের ৩০ দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে হয়। কিন্তু তারা কোনো প্রতিবেদন দাখিল না করায় আমরা বিষয়টি আদালতের নজরে এনে বলেছি, যদি এটা না করা হয় তাহলে দেখা গেল রাজশাহীর আমবাগানে কেমিক্যাল ব্যবহার করা হলো না, কিন্তু ঢাকা বা ফলের বাজার-আড়তগুলোতে যদি কেমিক্যাল ব্যবহার করা হয় তাহলে কোনো সুফলই পাওয়া যাবে না। এ জন্য আদেশটি কার্যকর করতে আমরা আদালতে আবেদন জানিয়েছি।

পরে গতকাল আদেশের দিন থেকে সাত দিনের মধ্যে ঢাকাসহ সারা দেশে ফলের বাজার ও ফলের আড়ত তদারক টিম গঠন করে মনিটরিং করতে নির্দেশ দিয়েছে আদালত, যাতে কেউ আম বা ফল পাকাতে বা সংরক্ষণ করতে কেমিক্যাল ব্যবহার করতে না পারে। আগামী ১৮ জুন এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে হবে বলে ওইদিন শুনানির জন্যও দিন ঠিক করেছে আদালত।

সর্বশেষ খবর