বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ ০০:০০ টা

বগুড়ায় ফরম তুলছেন না খালেদা জিয়া

সিরাজসহ চারজন তুলবেন আজ

নিজস্ব প্রতিবেদক

বগুড়া-৬ উপনির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলের কারাবন্দী চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নামে মনোনয়ন ফরম তোলার সিদ্ধান্ত হলেও গতকাল তিনি নিজেই তা নাকচ করে দিয়েছেন। বেগম জিয়ার ফরম না তোলার বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান। তবে ওই আসনে জেলার আহ্বায়ক জি এম সিরাজ, বগুড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট এ কে এম মাহবুবুর রহমান, জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা এবং জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁনকে মনোনয়নপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। কৌশলগত কারণেই চারজনকে মনোনয়ন ফরম তুলতে বলা হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টনে বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে স্কাইপিতে বৈঠকে বেগম জিয়াসহ পাঁচজনের মনোনয়ন ফরম সংগ্রহের সিদ্ধান্তের কথা জানান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তবে গতকাল বেগম খালেদা তার পরিবারের সদস্যদের জানিয়েছেন, তিনি মনোনয়ন ফরম তুলবেন না।

এদিকে নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী এই উপনির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ। মনোনয়নপত্র বাছাই ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ জুন। এই আসনে ভোট গ্রহণ করা হবে ইভিএম  মেশিনে। ভোট হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসন  থেকে নির্বাচন করে একটিতে জয়লাভ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বগুড়া-৬ আসনে ২ লাখ ৫ হাজার ৯৮৭  ভোট  পেয়ে বিজয়ী হন তিনি। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নুরুল ইসলাম ওমর পান ৩৮ হাজার ৯৬১ ভোট। বগুড়া-৬ আসন থেকে এর আগে বেগম খালেদা জিয়া নির্বাচনে দাঁড়াতেন।

নাজমা আকতারের বহিষ্কারাদেশ প্রত্যাহার : বগুড়া  জেলা বিএনপির সহ-মৎস্য বিষয়ক সম্পাদক নাজমা আকতারের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে তার বহিষ্কারাদেশ প্রত্যাহারের কথা জানানো হয়। ইতিপূর্বে দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকান্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে তাকে বহিষ্কার করা হয়েছিল। এ ছাড়া বগুড়া  জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলাম হেলাল ইতিপূর্বে দল থেকে পদত্যাগ করেছিলেন।  তার প্রাথমিক  সদস্য পদ ফিরিয়ে  দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর