শুক্রবার, ২৪ মে, ২০১৯ ০০:০০ টা
বাংলাদেশের রিজার্ভ চুরি

ফিলিপাইনে পাঁচ ব্যাংক কর্মকর্তার নামে মামলা

নিজস্ব প্রতিবেদক

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোশনের (আরসিবিসি) পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে অর্থ পাচার মামলা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ফিলিপাইনের বিচার বিভাগ এ মামলা করেছে।

গণমাধ্যমে দেশটির বিচার বিভাগের আন্ডার সেক্রেটারি মার্ক পেরেট সাংবাদিকদের বলেছেন, আরসিবিসির সাবেক কোষাধ্যক্ষ রাউল ভিক্টর ট্যান, জাতীয় বিক্রয় পরিচালক ইসমাইল রেয়েস, আঞ্চলিক বিক্রয় পরিচালক ব্রিগিত ক্যাপিনা, গ্রাহক সেবা বিভাগের প্রধান রোমুয়ালদো আগারাডো ও জ্যেষ্ঠ গ্রাহক সম্পর্ক ব্যবস্থাপক অ্যাঞ্জেলা রাথ টরেস এ পাঁচজন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। তারা সবাই আরসিবিসির রিটেইল ব্যাংকিং গ্রুপের সদস্য ছিলেন। তাদের বিরুদ্ধে অর্থ পাচার আইন ভঙ্গ করার যথেষ্ট প্রমাণ রয়েছে। সে জন্য তাদের আপিল অগ্রাহ্য করে এ মামলা করা হয়েছে।

জানা গেছে, মামলাটি ফিলিপাইনের মাকাতি রিজিওনাল ট্রায়াল কোর্টে দায়ের করা হয়েছে। এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে এ আদালত অর্থ পাচারে আরসিবিসির সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক মারিয়া সান্তোস দেগুইতোর বিরুদ্ধেও মামলা করা হয়। আটটি মামলার প্রতিটিতে দেগুইতোর চার থেকে সাত বছরের কারাদ- হয়। এ ছাড়া তার ১০ কোটি ৩ লাখ ডলার জরিমানা হয়।

সর্বশেষ খবর