শুক্রবার, ২৪ মে, ২০১৯ ০০:০০ টা
কৃষি সংবাদ

রসালো লিচু বাজারে

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

রসালো লিচু বাজারে

দেশের সেরা টসটসে লাল দিনাজপুরী লিচু এখন বাজারে। সবার মন জয় করা দিনাজপুরী লিচু মানেই অন্যরকম মিষ্টি ও রসালো স্বাদ। গোটা দেশে এই লিচুর চাহিদা ও বাজার রয়েছে। বিশেষ বৈশিষ্ট্য নিয়ে বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রি আর দেশি লিচু এখন গাছে গাছে। দিনাজপুরের বাজারে এখন মাদ্রাজি লিচু উঠেছে। যদিও লিচু প্রকৃতভাবে পাকেনি তারপরেও বাজারে কদরের কমতি নেই। সময়ের আগে বাজারে আসা লিচুর স্বাদ তেমন পাওয়া না গেলেও চাহিদা কম নেই। লিচুপল্লী বলে খ্যাত মাসিমপুরের গোলাম মোস্তফাসহ চাষিরা জানান, রমজান মাসের শেষের দিকে লিচু বাজারে পুরোদমে নামবে।

মাসিমপুর এলাকার মোসাদ্দেক জানান, বাগানের গাছে থোকায় থোকায় লিচুতে আলতো সিঁদুর রঙে রঙিন হয়ে ডালে ডালে ঝুলছে। ভালো দাম পাওয়ার জন্য রমজানের কারণে লিচু বাজারে নামাতে দেরি করছে ব্যবসায়ীরা। দিনাজপুর শহরের কালিতলার লিচু বিক্রেতা আলামিন জানান, বাজারে মাদ্রাজি প্রতি শত লিচুর মূল্য ২২০ থেকে ২৫০ টাকা। যদিও বেদানা ও চায়না থ্রিসহ অন্যান্য জাতের লিচু নামেনি। লিচু বাজারে কেনাবেচা পুরোদমে শুরু হবে ১০/১২ দিন পর। দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, দিনাজপুর জেলায় ৫১০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের লিচুর আবাদ হয়েছে। এ থেকে এবার ২৪ হাজার মেট্রিকটন লিচু পাওয়া যাবে বলে আশা করা যায়। জেলায় ছোট-বড় প্রায় ৫ হাজার ৪১৮টি লিচুর বাগান রয়েছে। বাগান ছাড়াও কিছু সংখ্যক বাড়ি, বাড়িসংলগ্ন ভিটা জমিতে ২/৪টি করে লিচু গাছ রয়েছে। দিন দিন লিচুর ফলন এবং দাম ভালো পাওয়ায় লিচু চাষের জমি বাড়ছে।

এক দশক ধরে বৃহত্তর দিনাজপুরের বিভিন্ন উপজেলায় অবিশ্বাস্য গতিতে লিচু আবাদ বাড়ছে। মৌসুমে রাজধানী থেকে আগত লিচু ব্যবসায়ীরা বিভিন্ন বাগান থেকে সরাসরি প্রতিদিন ২৫/৩০ লাখ লিচু কিনে দেশের বিভিন্ন স্থানে পাঠায়। গত বছর যেখানে ১০০ বেদানা লিচু ৭৫০ টাকায় বিক্রি হয়, সেখানে সমসংখ্যক চায়না-থ্রি লিচু ৭০০/৮০০ টাকায় বিক্রি হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর