মঙ্গলবার, ২৮ মে, ২০১৯ ০০:০০ টা

রং মাখা মাংস বিক্রি নিউমার্কেটে

নিজস্ব প্রতিবেদক

রং মাখা মাংস বিক্রি নিউমার্কেটে

বোতলে ভরে রাখা লাল রং মিশিয়ে বিক্রি করা হয় মাংস -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর কোনো কোনো মাংসের দোকানে খারাপ মাংস তাজা দেখাতে লাল রং মাখিয়ে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগে গতকাল র‌্যাব ভেজালবিরোধী অভিযান চালিয়ে দুই দোকানকে জরিমানা করেছে। পরিচালিত অভিযানে দেখা গেছে, নিউমার্কেট কাঁচাবাজারে লাল রং দিয়ে কৃত্রিম রক্ত তৈরি করে গরুর মাংস বিক্রি চলছিল। এ ছাড়া ভারতীয় মহিষের মাংস গরুর মাংস বলেও বিক্রি হচ্ছিল। এসব অভিযোগে ওই দুটি দোকানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া ৩ জনকে আটক করা হয়েছে। একই সঙ্গে ওই দোকান থেকে ৬ মণ মাংস জব্দ করা হয়েছে। গতকাল দুপুরে র‌্যাব এই অভিযান চালায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অভিযানের সময় ঘটনাস্থলে গিয়ে তারা দেখতে পান- দুই থেকে তিন দিন আগের পচাবাসি মাংসে রং মিশিয়ে তাজা রক্তের মতো করে বিক্রি করছেন দোকানদাররা। তারা পানির জারে রং মেশানো পানিও রাখেন। মাংস বের করে তাতে রং মিশিয়ে রক্তবর্ণে পরিণত করেন। 

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, এখানে মাংসের দোকানগুলোতে আগের অবিক্রীত মাংসগুলো ফ্রিজে মজুদ রাখা হয়। দীর্ঘদিন ধরে রাখায় সেগুলো ফ্যাকাসে রং ধারণ করে। ওইসব মাংস বের করে তাতে রং লাগিয়ে টাটকা দেখানোর চেষ্টা করেন অসাধু ব্যবসায়ীরা। এসব বাসি-পচা মাংস কিনে ক্রেতারা প্রতারণার শিকার হচ্ছেন।  

আরও অভিযান : এদিকে আমদানিকারকের স্টিকার ছাড়াই বিদেশি পণ্য বিক্রির অভিযোগে দুই লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল রাজধানীর মোহাম্মদপুরে টোকিও স্কয়ারে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন সংস্থাটির উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক মাসুম আরিফিন, আফরোজা রহমান এবং আবদুল জব্বার ম-ল। 

অভিযানকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রক্রিয়াকরণের অভিযোগে ক্যাফে এক্সপ্রেসকে এক লাখ ৫০ হাজার  টাকা, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অভিযোগে ফার্মেসি ফার্মেসিকে ৫০ হাজার টাকা, আমদানিকারকের স্টিকারবিহীন বিদেশি পণ্য বিক্রি ও পণ্যের মোড়কে এমআরপি না থাকার অভিযোগে আলম কসমেটিকসকে ২০ হাজার টাকা, মেকআপ জোনকে ২০ হাজার টাকা, জাপান গার্ডেন ফার্মাকে ১০ হাজার টাকা, ফ্যাশন প্লাসকে ২০ হাজার টাকা এবং ওয়াইকে জোনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ খবর