বুধবার, ২৯ মে, ২০১৯ ০০:০০ টা

রাজু ভাস্কর্যের সামনে পদ বঞ্চিত ছাত্রলীগ কর্মীদের অবস্থান অব্যাহত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দ্বিতীয় দিনের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে সংগঠনটির পদবঞ্চিত  নেতা-কর্মীরা। ছাত্রলীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাওয়া ‘বিতর্কিত’দের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের ঘোষণায় রবিবার রাত থেকে সেখানে অবস্থান নিয়েছেন তারা। অবস্থান কর্মসূচি পালনের দুই দিন পেরিয়ে গেলেও শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের সঙ্গে যোগাযোগ করেনি সংগঠনের ঊর্ধ্বতন  কোনো নেতা। তবে শীর্ষ নেতারা কেউ দেখা না করলেও আক্ষেপ করছেন না পদবঞ্চিতরা। তারা বলছেন, নেতারা কেউ দেখা না করায় তাদের কোনো আক্ষেপ নেই। ছাত্রলীগের কমিটি থেকে বিতর্কিতদের বাদ দিলেই তাদের আর কোনো চাওয়া থাকবে না।

প্রায় দশ মাস পর ছাত্রলীগের ৩০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়া ‘বিতর্কিত’দের বহিষ্কারের দাবিতে বিক্ষোভ করে আসছে কমিটির পদবঞ্চিত একটি অংশ। এর পরিপ্রেক্ষিতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক গত ১৫ মে কমিটিতে ১৭ জন ‘বিতর্কিত’ থাকার কথা উল্লেখ করে কমিটি থেকে তাদের বহিষ্কারের আশ্বাস দেন। কিন্তু তার কোনো বাস্তবায়ন হয়নি। এ বিষয়ে ছাত্রলীগ নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মানছেন না বলেও দাবি করেছেন পদবঞ্চিতরা। এ অবস্থায় ছাত্রলীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাওয়া ‘বিতর্কিত’সহ সব নেতাকে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের ঘোষণায় রবিবার রাত থেকে রাজু ভাস্কর্যে অবস্থান নেয় পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া নেতা-কর্মীরা। দাবি আদায় না হলে আসন্ন ঈদও সেখানেই উদযাপন করতে পারেন বলে ঘোষণা দেন তারা।

গতকাল রাজু ভাস্কর্যে গিয়ে দেখা যায়, সেখানে ছাত্রলীগের বিগত কমিটির প্রচার সম্পাদক সাইফ বাবু, ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত, উপ-দফতর সম্পাদক শেখ নকিবুল ইসলাম সুমন, সাবেক কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক উপ-সম্পাদক আরিফ খান লাভলু, কবি জসীমউদ্দীন হলের সাবেক সাধারণ সম্পাদক সাইফ খান, ঢাবি শাখার সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান উজ্জ্বলসহ প্রায় বিশ জন ছাত্রলীগ নেতা অবস্থান করছেন। তাদের জন্য অস্থায়ী ছাউনির ব্যবস্থা করা হয়েছে।

কর্মসূচির নেতৃত্বে থাকা ছাত্রলীগের সাবেক কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা ছাত্রলীগকে ধারণ করি। কমিটিতে যারা বিতর্কিত আছে, তাদের বহিষ্কারের দাবিতে দুই দিন রাজু ভাস্কর্যে আছি। কিন্তু ছাত্রলীগ বা আওয়ামী লীগের কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। এতে আমাদের আক্ষেপ নেই। কমিটি থেকে মাদক ব্যবসায়ী, হত্যা মামলার আসামি, বিবাহিত, অছাত্রদের বাদ দিলেই আমরা খুশি হব।  এ ব্যাপারে কথা বলতে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলেও তারা সাড়া দেননি।

সর্বশেষ খবর