বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯ ০০:০০ টা

ছাত্রলীগের ১৯ পদ শূন্য ঘোষণা

বঞ্চিতদের ক্ষোভ অব্যাহত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ছাত্রলীগের ৩০১ সদস্যবিশিষ্ট নবগঠিত কেন্দ্রীয় কমিটি থেকে ১৯ জন ‘বিতর্কিত’ নেতাকে বাদ দিয়েছে সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী সংসদ। মঙ্গলবার রাতে ওই পদগুলো শূন্য ঘোষণা করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছেন ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। তবে বিজ্ঞপ্তিতে কমিটি থেকে বাদ পড়া ১৯টি পদ বা পদধারী কারোই নাম প্রকাশ করা হয়নি। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রাথমিকভাবে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় ছাত্রলীগের ১৯টি পদ শূন্য ঘোষণা করা হলো। পরবর্তীতে যাচাই-বাছাইপূর্বক পদগুলো পূরণ করা হবে।’ এর আগে ১৩ মে ছাত্রলীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। তবে এর পর থেকেই কমিটিতে স্থান পাওয়া ‘বিতর্কিত’দের বহিষ্কারের দাবিতে আন্দোলন করে আসছেন নবগঠিত কমিটিতে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া নেতা-কর্মীরা। এর পরিপ্রেক্ষিতে ১৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর ধানমন্ডিতে এক সংবাদ সম্মেলনে ‘চিহ্নিত’ ১৭ জনের মধ্যে ১৬ জনের নাম প্রকাশ করেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক। ‘বিতর্কিত’দের বহিষ্কারে ২৪ ঘণ্টার সময়ও নেন তারা। কিন্তু ঘোষণার প্রায় ১১ দিনের মাথায়ও কাউকে বহিষ্কার না করা এবং কমিটির সবাইকে নিয়ে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনে কেন্দ্রীয় নেতাদের ঘোষণায় আবারও রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি শুরু করেন পদবঞ্চিতরা। এর পরই ছাত্রলীগের কমিটি থেকে ১৯ জনের পদ শূন্য ঘোষণা করা হলো।

জারিন দিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার : ১৩ মে মধুর ক্যান্টিনে হামলার ঘটনায় ছাত্রলীগ থেকে বহিষ্কৃত আত্মহত্যার চেষ্টাকারী জারিন দিয়ার সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তার বহিষ্কারাদেশ তুলে নেয়। জারিন দিয়া ছাত্রলীগের বিগত কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য ছিলেন। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গত ১৩ মে মধুর ক্যান্টিনে সংগঠিত অনাকাক্সিক্ষত ও অপ্রীতিকর ঘটনার পরিপ্রেক্ষিতে ২০ মে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী সাময়িক বহিষ্কৃত জারিন দিয়া তার কৃতকর্মের জন্য ভুল স্বীকার করে অনুতপ্ত হওয়ায় মানবিক দিক বিবেচনা করে তার ওপর আরোপিত সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হলো।’

শূন্য ঘোষিত পদের নাম প্রকাশের দাবি ছাত্রলীগের পদবঞ্চিতদের : ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে শূন্য হওয়া ১৯টি পদ এবং পদধারীদের নাম প্রকাশের দাবি জানিয়েছেন পদবঞ্চিতরা। একই সঙ্গে পদ শূন্যের ঘোষণার বিষয়টি ‘একেবারে অকার্যকর’ বলে দাবিও করেছেন তারা। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগের কমিটি থেকে পদ শূন্য করে দেওয়া বিজ্ঞপ্তির প্রতিক্রিয়া জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সদ্য ঘোষিত ছাত্রলীগের কমিটিতে স্থান পাওয়া ‘বিতর্কিত’দের বহিষ্কারের দাবিতে তিন দিন ধরে সেখানে অবস্থান করছেন পদবঞ্চিতরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিগত কমিটির প্রচার সম্পাদক সাইফ বাবু। তিনি বলেন, ‘আমাদের আন্দোলনের মুখে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক প্রথমে ১৭ জনের কথা স্বীকার করলেও ১৪ দিন পর গতকাল রাতে ১৯ জনকে সরিয়ে পদ শূন্য করার কথা উল্লেখ করে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছেন। তাদের এই পদক্ষেপ আজ প্রমাণ করল, আমাদের দাবি ও আন্দোলন গুরুত্বহীন ছিল না।’ পদ শূন্য করার বিষয়টি অস্পষ্ট উল্লেখ করে তিনি বলেন, ‘১৯টি পদ শূন্য হলেও এখনো যে যার মতো স্বপদে বহাল রয়েছেন। এটা সুপরিকল্পিত নয়, অপরাজনীতি। এগুলো অনেক হয়েছে, অনেক সহ্য করেছি। অবিলম্বে শূন্য হওয়া ১৯ জনের নাম ও পদের বিষয়টি স্পষ্ট করুন।’ এ সময় এসব সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর সাক্ষাৎ কামনা করেন তিনি। নাম প্রকাশ না করে ১৯ পদ শূন্য করার মধ্য দিয়ে সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়া কমিটির বাকি ২৯৯ জনকে বিতর্কিত করা হয়েছে বলে মন্তব্য করে গত কমিটির দফতর বিষয়ক উপ-সম্পাদক শেখ নকিবুল ইসলাম সুমন বলেন, ‘যে ১৯টি পদ শূন্য করা হয়েছে, তাদের নাম প্রকাশ করতে হবে। এটা কেন গোপন করা হলো? শুধু ১৯ জন নয়, কমিটিতে থাকা বাকি বিতর্কিতদেরও বহিষ্কার করতে হবে। তারা ছাত্রলীগের নাম ব্যবহার করে কোনো ধরনের অকাজ করবে তা আমরা মেনে নেব না।’ পরে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

 এই প্রতিবেদন তৈরি পর্যন্ত রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছিলেন পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না  পাওয়া নেতারা।

সর্বশেষ খবর