শনিবার, ৮ জুন, ২০১৯ ০০:০০ টা

বন্দুকযুদ্ধে তিন জেলায় রোহিঙ্গাসহ নিহত ৫

প্রতিদিন ডেস্ক

পুলিশ ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৫ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন টেকনাফে ৩ রোহিঙ্গা এবং কুমিল্লা ও ঠাকুরগাঁওয়ে ২ মাদক ব্যবসায়ী। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

কক্সবাজার : টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ তিন রোহিঙ্গা নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, তারা সন্ত্রাসী। গতকাল ভোর রাতে টেকনাফ উপজেলার লেদা রোহিঙ্গা ক্যাম্পের পেছনের পাহাড়ের পাদদেশে এ ঘটনা ঘটে।

পুলিশ আরও জানিয়েছে, ঘটনাস্থল থেকে তিনটি দেশীয় এলজি বন্দুক, ৮ রাউন্ড কার্তুজ ও ১১ রাউন্ড কার্তুজের খালি খোসা উদ্ধার করা হয়েছে। বন্দুকযুদ্ধে তিন পুলিশ সদস্যও আহত হয়েছেন। গুলিতে নিহত রোহিঙ্গারা হলেন কক্সবাজারের উখিয়া থাইংখালি ১৩ নং রোহিঙ্গা শিবিরের সি-১ ব্লকের বাসিন্দা নূর মোহাম্মদের ছেলে শামসুল আলম (৩৫), সি-২ শিবিরের বাসিন্দা মোক্তার আহমদের ছেলে নুর আলম (২১) ও  টেকনাফের হ্নীলা লেদা রোহিঙ্গা শিবিরের লেদা রোহিঙ্গা শিবির সি-ব্লকের বাসিন্দা আজিজুর রহমানের ছেলে হাবিব (২০)।

টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ জানান, নিহতরা অপহরণকারী চক্রের সদস্য ও সন্ত্রাসী। কিছুদিন আগে তারা ৩ বছরের এক শিশুকে অপহরণ করে মুক্তিপণ হিসেবে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেছিল। পরে পুলিশের অভিযানের মুখে অপহরণকারীরা ওই শিশুকে ফেরত দিয়েছিল। এরপর রাতে পুলিশ জানতে পারে, ওই অপহরণকারী চক্রের সদস্যরা টেকনাফের লেদা রোহিঙ্গা শিবিরের পাশে পাহাড়ে অবস্থান করছে। তখন সেখানে অভিযান চালালে রোহিঙ্গা সন্ত্রাসীরা গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে সন্ত্রাসীরা পিছু হটে। পরে পুলিশ ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে গুলিবিদ্ধ তিনজনকে আহত অবস্থায় উদ্ধার করে। পরে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তাদের মৃত্যু হয়। এদিকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. টিটু চন্দ্র শীল জানান, রাত ১টায় পুলিশ গুলিবদ্ধ তিন রোহিঙ্গাকে হাসপাতালে নিয়ে আসে। তাদের শরীরে একাধিক গুলির চিহ্ন ছিল। আহত পুলিশ সদস্যদের চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

কুমিল্লা : কুমিল্লায় বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মো. হেলাল উদ্দিন নামে তালিকাভুক্ত এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। গতকাল ভোরে জেলার সদর উপজেলার ভারত সীমান্তের ঘিলাতলী এলাকায় এ ঘটনা ঘটে। বিজিবি জানায়, এ সময় ওই মাদক ব্যবসায়ীর নিকট থেকে ৩ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। নিহত ওই মাদক ব্যবসায়ী জেলার সদর উপজেলার বাজগড্ডা গ্রামের মৃত সুন্দর আলীর ছেলে। ১০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন জানান, মাদকবিরোধী অভিযান পরিচালনাকালে মাদক চোরাকারবারিরা বিজিবিকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় বিজিবিও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়লে হেলাল উদ্দিন নামের ওই মাদক ব্যবসায়ী আহত হন। পরে তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। হেলাল একাধিক মাদক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি। তিনি ভারতে আত্মগোপনে থেকে বাংলাদেশে মাদক পাচার করে আসছিলেন।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ফকিরগঞ্জ সীমান্ত এলাকায় বিজিবির সঙ্গে মাদক ব্যবসায়ীদের কথিত বন্দুকযুদ্ধে মনিরুল ইসলাম বাবুল নামে এক মাদক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। বাবুল দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার উত্তর সুজালপুর গ্রামের মৃত মাইদুল ইসলামের ছেলে। গত বৃহস্পতিবার রাত ২টায় ফকিরগঞ্জ এলাকার বঙ্গবন্ধু বাজারের পাশে একটি ফাঁকা ক্ষেতে এই বন্দুকযুদ্ধ হয়।  ৪২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল গাজী নাহিদ উজ জামান বলেন, গত ৫ জুন ফকিরগঞ্জ সীমান্ত এলাকা থেকে ১১২ বোতল ফেনসিডিল, ১ বোতল মদসহ মনিরুল ইসলাম বাবুলকে আটক করা হয়। তার স্বীকারোক্তি আনুযায়ী, ওই রাতে বিজিবি অভিযান চালাতে গেলে ফবিরগঞ্জ বঙ্গবন্ধু বাজারের পাশে একটি ফাঁকা ক্ষেতের কাছে পৌঁছলে ওঁৎ পেতে থাকা মাদক ব্যবসায়ীরা আগ্নেয়াস্ত্র নিয়ে বিজিবির ওপর হামলা চালায়। এ সময় বিজিবি পাল্টা গুলি করে। এক পর্যায়ে পালানোর চেষ্টা করলে ঘটনাস্থলেই গুলিতে মারা যান মনিরুল ইসলাম বাবুল। অভিযানের সময় ৭৫ বোতল ফেনসিডিল ও একটি দেশীয় দা উদ্ধার করা হয়েছে।

সর্বশেষ খবর