শনিবার, ৮ জুন, ২০১৯ ০০:০০ টা

ভোগান্তি এড়াতে আগেভাগেই ঢাকায় ফেরা

নিজস্ব প্রতিবেদক

ভোগান্তি এড়াতে আগেভাগেই ঢাকায় ফেরা

ঈদ শেষে ঢাকায় ফিরতে শুরু করেছে মানুষ -বাংলাদেশ প্রতিদিন

এখনো রাজধানী ঢাকায় ঈদের ছুটির আমেজ। সরকারি অফিস খুলবে এক দিন পর। কিন্তু ভোগান্তি এড়াতে রাজধানীতে ফিরতে শুরু করেছেন মানুষ। বাস টার্মিনাল,  রেলস্টেশন ও লঞ্চঘাটে গতকাল সকাল থেকেই ছিল ঘরে ফেরা মানুষের ভিড়।

এ দিন সড়কপথে কোনো রকম যানজট ছাড়াই ফিরতে  পেরে খুশি অনেকে। ট্রেন ও লঞ্চযাত্রাও ছিল স্বস্তির। পরিবার-পরিজন নিয়ে ঈদ আনন্দ উপভোগ শেষে নির্বিঘ্নে ঢাকা ফিরেছেন দক্ষিণাঞ্চলের মানুষ। এদিকে ঈদের ছুটিতে ফাঁকা থাকার কারণে পরিবার নিয়ে স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। দীর্ঘ ছুটির পর নগরবাসী ফিরতে থাকায় রাজধানী ফিরে পেতে শুরু করেছে তার চিরচেনা রূপ।

শুক্র ও শনিবার সরকারি ছুটি হওয়ায় ফিরতি লোকজনের চাপ কম। লঞ্চযাত্রীদের ঢাকা ফেরা স্বস্তিদায়ক হলেও অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেন তারা। এ ছাড়া পন্টুনে না থামিয়ে অন্য লঞ্চের পেছনে লঞ্চ নোঙর করাসহ ঘাটে অব্যবস্থাপনার করণে মালামালসহ নামতে সমস্যা পোহাতে হয় বলে অভিযোগ যাত্রীদের। গতকাল রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ করা যায়নি। গতকাল সকাল থেকে যেসব লঞ্চ যাত্রী নিয়ে টার্মিনালে ভিড়েছে তাতে সীমিত সংখ্যক যাত্রী ছিল, বেশিরভাগ লঞ্চই ছিল ফাঁকা ফাঁকা। লঞ্চের সারেংসহ কর্মচারীরা জানিয়েছেন, এখনো ঈদের ফিরতি যাত্রা শুরু হয়নি। এখন যারা আসছে, তারা অতিরিক্ত ভিড় থেকে রক্ষা পেতে আগেই চলে আসছে। কাল রবিবার থেকে সরকারি অফিস পুরোদমে শুরু হওয়ার কারণে আজ রাত থেকেই লঞ্চ, বাস, ট্রেনে ফিরতি যাত্রার ভিড় হবে বলে ধারণা করা হচ্ছে।

রাজধানীর গাবতলী ও মহাখালী টার্মিনালে গিয়েও বাড়ি ছেড়ে মানুষজনকে ঢিমেতালে ঢাকায় ফিরতে দেখা গেছে। গাড়িগুলোর আসা-যাওয়ার ক্ষেত্রেও কোনো রকম তাড়াহুড়া পরিলক্ষিত হয়নি। ঢাকায় ফেরা মানুষজন জানিয়েছেন, কোনো ভোগান্তি ছাড়াই তারা বেশ আয়েশেই রাজধানীতে ফিরতে পারছেন। কোথাও বিন্দুমাত্র যানজটের ধকল পোহাতে হয়নি। কমলাপুর রেল স্টেশনে ছিল না গাদাগাদি ভিড়। ফেরার পথে নির্দিষ্ট স্টেশন থেকে সময়মতো ট্রেন ছেড়েছে বলেও জানান যাত্রীরা। ঢাকার রাজপথেও যানজটের দেখা মেলেনি।

তৃতীয় দিনেও বাড়িমুখে : এদিকে ঈদের তৃতীয় দিনেও রাজধানী ছেড়ে বাড়িমুখো হয়েছেন অনেক মানুষ। সকাল থেকেই বাস টার্মিনাল ও রেলস্টেশনে ছিল বাড়ি ফেরা মানুষের ভিড়। কেউ ছুটি না পেয়ে, কেউবা ঝক্কি-ঝামেলা এড়াতে ঈদের পর বাড়ি যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। দেরিতে হলেও পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে চান তারা।

সর্বশেষ খবর