সোমবার, ১৭ জুন, ২০১৯ ০০:০০ টা
অষ্টম কলাম

কারাগারে এখন থেকে খিচুড়ি সবজি ও হালুয়া রুটি

নিজস্ব প্রতিবেদক

ব্রিটিশ আমলের মেন্যু অনুযায়ী, সে আমল থেকে কারাগারে সকালের নাস্তায় ছিল একটি রুটি, আর এক টুকরা গুড়। এই মেন্যুর পরিবর্তন নিয়ে অতীতে বহুবার উদ্যোগ নেওয়া হলেও কার্যত কোনো কাজই হয়নি। অবশেষে দেড়শ বছরেরও বেশি সময় আগের এই মেন্যুতে এবার পরিবর্তন আনা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে গতকাল থেকেই সারা দেশের বন্দীরা সকালের নাস্তায় পেয়েছেন নতুন মেন্যুর খাবার। আর এই নতুন মেনু্যুতে রয়েছে রুটি হালুয়া, সবজি আর খিচুড়ি।

সারা দেশের কারাগারগুলোতে এই খাবারের মধ্যে সপ্তাহে দুই দিন খিচুড়ি, একদিন হালুয়া ও রুটি এবং চার দিন সবজি ও রুটি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে এই খাবার মেন্যুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বন্দীদের স্বাস্থ্য ও পুষ্টির কথা বিবেচনা করে বর্তমান সরকার তাদের সকালের নাস্তার খাবারে মেন্যু পরিবর্তন করেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে এই খাবার আজ থেকে একযোগে সারা দেশের কারাগারগুলোতে বন্দীদের দেওয়া হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাবন্দীদের মানসিক প্রশান্তি দিতে চালু হয়েছে প্রিজন লিংক স্বজন সার্ভিস। এতে করে কারাবন্দীরা তাদের আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। তিনি বলেন, ‘কারাবন্দীরা কারাগার থেকে মানসিক প্রশান্তি পেলে তাদের অপরাধ প্রবণতা কমবে। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে টাঙ্গাইলে এ সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সারা দেশে এ সার্ভিস চালু করা হবে।’ তিনি বলেন, ‘কারাগার হচ্ছে সংশোধনাগার। কারাগারে কারাবন্দীদের চাহিদা অনুযায়ী ৩৮টি ইভেন্টে প্রশিক্ষণ দেওয়া হয়। ফলে কারাবন্দীরা মুক্তির পর পুনরায় অপরাধে না জড়িয়ে সংশোধনের সুযোগ পাবে।’

ঢাকার জেল সুপার মাহবুবুল ইসলাম বলেন, নতুন নাস্তার খবরে বন্দীরা খুব খুশি। এ ছাড়াও দীর্ঘ দিনের মেন্যু পরিবর্তন করে নতুন মেন্যু দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি প্রশংসা জানিয়েছেন বন্দীরা।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বরাষ্ট্র সচিব মো. শহিদুল ইসলাম, কারা মহাপরির্দশক মোস্তফা কামাল পাশা, ডিআইজি প্রিজন টিপু সুলতান, জেলা প্রশাসক আবু সালেহ ফেরদৌসসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল কেন্দ্রীয় কারাগারে পৌঁছালে তাঁকে কারারক্ষীরা গার্ড অব অনার দেন।

সর্বশেষ খবর