শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা
দাবি মানার আশ্বাস

বুয়েট শিক্ষার্থীরা ক্লাসে ফিরছেন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ১৬ দফা দাবি আদায়ে চলমান আন্দোলন স্থগিত ঘোষণা করে আগামী শনিবার ক্লাসে ফেরার সিদ্ধান্ত জানিয়েছেন। গতকাল সন্ধ্যায় বুয়েট ক্যাফেটেরিয়ায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল আলমের সঙ্গে বৈঠকের পর এ ঘোষণা দেন তারা। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ‘আমাদের ১৬ দফা দাবির ব্যাপারে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। আমরা সন্তুষ্ট।’ এর আগে, বেলা সাড়ে ৩টার দিকে বুয়েট ক্যাম্পাসে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তার আগমনকে কেন্দ্র করে আন্দোলনকারী শিক্ষার্থীরা বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে সকাল থেকে অপেক্ষা করে। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের যেসব দাবি তার সবগুলোই যৌক্তিক। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসব বিষয় নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন হয়ে থাকে। তবে উপাচার্য চাইলেই শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনা করে তার সমাধান করতে পারতেন। তিনি আরও বলেন, শিক্ষার্থী ও উপাচার্যের সঙ্গে এক ধরনের ফারাক তৈরি হয়েছে। এ কারণে গত কয়েকদিন ধরে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করব।

 ভবিষ্যতে এ ধরনের সংকট আর সৃষ্টি হবে না বলেও তিনি আশা প্রকাশ করেন।

এর পরে শিক্ষার্থীদের দাবি-দাওয়ার বিষয়ে উপাচার্যের কার্যালয়ে বৈঠকে বসেন। বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, বুয়েট ছাত্রলীগের সভাপতি খন্দকার জামী উস-সানী ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ বিশ্ববিদ্যালয়ের সাতটি হলের তিনজন করে প্রতিনিধি উপস্থিত ছিলেন।

তিন ঘণ্টার অধিক সময় আলোচনার পর বৈঠকের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, শিক্ষার্থীদের ১৬ দফা দাবির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমি মনে করি, তাদের দাবিগুলো যথেষ্ট যৌক্তিক দাবি। সেই দাবিগুলো পূরণ করা প্রয়োজন। তিনি উল্লেখ করেন, দাবিগুলোর কয়েকটি আছে, যেগুলো পূরণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে। যেমন, বিশ্ববিদ্যালয়ের ওয়াইফাই ব্যবস্থা উন্নতকরণ, শিক্ষার্থীরা যেভাবে প্রতিযোগিতার মাধ্যমে তোরণ নির্মাণ করতে চায় সে বিষয়ে, সবার জন্য ই-মেইল আইডির ব্যবস্থা করা, গাছ লাগানো ইত্যাদি। এ বিষয়ে উপাচার্য মহোদয় সম্মত হয়েছেন এবং কত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে তাও বলেছেন।

বুয়েট ছাত্রলীগের সভাপতি জামী উস-সানী জানান, শিক্ষামন্ত্রী প্রত্যেকটি দাবির বিষয়ে ব্যাখ্যা দিয়ে বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। আন্দোলনকারীরা শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় সন্তুষ্ট। তারা শনিবার থেকেই ক্লাস করবে।

সর্বশেষ খবর