রবিবার, ২৩ জুন, ২০১৯ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধ উত্তেজনা বাড়ছেই

শান্ত হওয়ার আহ্বান জাতিসংঘের

প্রতিদিন ডেস্ক

মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যুদ্ধের সর্বাত্মক প্রস্তুতির প্রেক্ষাপটে জাতিসংঘ উভয়পক্ষকে শান্ত থাকার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে এ ইস্যুতে আগামীকাল সোমবার যুক্তরাষ্ট্রের তরফ থেকে ডাকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকও করা হচ্ছে। সূত্র : রয়টার্স, বিবিসি, এএফপি।

খবরে বলা হয়েছে, ওয়াশিংটন-তেহরান উত্তেজনার প্রেক্ষাপটে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র। সোমবার  এই বৈঠক অনুষ্ঠিত হবে। জাতিসংঘে নিযুক্ত মার্কিন মিশনের পক্ষ থেকে নিরাপত্তা পরিষদের সহকর্মীদের এই বৈঠকের আমন্ত্রণ পৌঁছে দেওয়া হয়েছে। খবরে উল্লেখ করা হয়, গত শুক্রবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন মিশনের পক্ষ থেকে সোমবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক আহ্বান করা হয়। কূটনীতিকদের কাছে পাঠানো এ সংক্রান্ত একটি নোট হাতে পেয়েছে গণমাধ্যমগুলো। মার্কিন মিশনের নোটে বলা হয়, ‘ইরান সম্পর্কিত সর্বশেষ অগ্রগতি আমরা নিরাপত্তা পরিষদকে জানাব, আর সাম্প্রতিক ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় আমাদের তদন্তে পাওয়া নতুন তথ্য উপস্থাপন করব’।

উত্তেজনার পারদ আকাশপথে : যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যকার উত্তেজনা এবার আকাশপথেও শুরু হয়েছে। গত বৃহস্পতিবার মার্কিন বিমান চলাচল কর্তৃপক্ষ একটি জরুরি নির্দেশনা জারি করেছে। মার্কিন বিমান সংস্থাগুলোকে ইরানের জলসীমার ওপর দিয়ে তাদের আকাশসীমায় বিমান চলাচল না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

ইরানের হুঁশিয়ারি : মার্কিন ড্রোন ভূপাতিত করার পর দেশটির রেভ্যুলুশনারি গার্ডস কর্পস’র (আইআরজিসি) কমান্ডার জেনারেল হোসেইন সালামি বলেছেন, আমরা যুদ্ধের জন্য প্রস্তুত। মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করা যুক্তরাষ্ট্রের জন্য একটি পরিষ্কার বার্তা। তিনি আরও বলেন, ‘কোনো দেশের সঙ্গে যুদ্ধে লিপ্ত হতে ইরানের ইচ্ছা নেই, কিন্তু আমরা যুদ্ধের জন্য প্রস্তুত।’

সৌদি যুবরাজের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ : ইরান পরিস্থিতি নিয়ে গত শুক্রবার ফোনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া তেলের আন্তর্জাতিক বাজার ও মধ্যপ্রাচ্যের সামগ্রিক পরিস্থিতি নিয়েও কথা বলেন তারা।

রাশিয়ার সতর্কবার্তা : ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যদি সামরিক হামলা করে তাহলে সেটা ‘মারাত্মক বিপর্যয়’ ডেকে আনবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

চীনের উদ্বেগ : যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের বৈরী সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চীন। দেশটি মনে করছে, বেইজিং এমন যে কোনো ভুল পদক্ষেপের বিরোধী যার মাধ্যমে গোটা মধ্যপ্রাচ্যে বিপর্যয় নেমে আসতে পারে। গত শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালেয়ের মুখপাত্র লু ক্যাং বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ উদ্বেগ জানান।

সর্বশেষ খবর