সোমবার, ২৪ জুন, ২০১৯ ০০:০০ টা

লোকসানে ভারাক্রান্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান

নিট লোকসান বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩২৫ কোটি টাকা

রুকনুজ্জামান অঞ্জন

পাঁচ বছর আগে (২০১৩-১৪ অর্থবছরে) রাষ্ট্র মালিকানাধীন সংস্থাগুলোর নিট লোকসান ছিল ২ হাজার ৬০৮ কোটি টাকা। পরবর্তী পাঁচ বছরে এসব সংস্থার আয় বেড়ে যাওয়ায় লোকসান কাটিয়ে নিট মুনাফা অর্জন করে সরকারকে লভ্যাংশ দিয়েছে। তবে পাঁচ বছর পর চলতি অর্থবছরে আবারও মুনাফা থেকে নিট লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে সরকারি সংস্থাগুলো।

চলতি ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত হিসাব অনুযায়ী (৩০ এপ্রিল) এসব সংস্থার নিট লোকসান বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪ হাজার ৩২৫ কোটি টাকা। অথচ গত অর্থবছরের একই সময়ে রাষ্ট্রীয় সংস্থাগুলোর নিট মুনাফা ছিল ৯ হাজার ২৯৫ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী এসব সংস্থার কোনো কোনোটির মুনাফা কমে গেছে। কোনোটির লোকসান বেড়েছে ব্যাপকভাবে। অর্থনৈতিক সমীক্ষার (২০১৯) তথ্য অনুযায়ী বিগত ২০১৭-১৮ অর্থবছরে রাষ্ট্রের সংস্থাগুলোর মধ্যে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) সর্বোচ্চ মুনাফা করেছিল, যার পরিমাণ ছিল প্রায় ৬ হাজার ২৬৩ কোটি টাকা। চলতি অর্থবছরে সেই বিটিআরসি আবারও সর্বোচ্চ মুনাফাধারী সংস্থা। তবে এবার মুনাফার পরিমাণ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৪৮ কোটি টাকা। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) আগের অর্থবছরে ৩ হাজার ৯৯৫ কোটি টাকা মুনাফা অর্জন করেছিল। এবার সেই একই প্রতিষ্ঠানের মুনাফা কমে ১ হাজার ৯৪৫ কোটি টাকায় নেমে এসেছে।

অপরদিকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সর্বোচ্চ লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এই প্রতিষ্ঠানটি আগের বছরও সর্বোচ্চ লোকসান দিয়েছিল। ২০১৭-১৮ অর্থবছর সংস্থাটির লোকসান ছিল ১ হাজার ২৪৭ কোটি টাকা। আর চলতি অর্থবছর সেই লোকসান ৯ হাজার ২৮৪ কোটি টাকা থেকে বেড়ে ১০ হাজার ২৭১ কোটি টাকায় দাঁড়িয়েছে। লোকসান বেড়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ডেরও। গত অর্থবছর এই সংস্থাটির লোকসান ছিল ৩৫১ কোটি টাকা, যা এবার বেড়ে এপ্রিল পর্যন্ত ৫৯২ কোটি টাকা হয়েছে। বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) নিট লোকসান পূর্ববর্তী অর্থবছরের ৪৯৭ কোটি টাকা থেকে বেড়ে ৬৯৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের আগের অর্থবছর মুনাফা ছিল ৮৯৮ কোটি  টাকা, চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত সেটি কমে ৮৮৯ কোটি টাকায় দাঁড়িয়েছে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মুনাফা গত অর্থবছরের ৭৯২ কোটি টাকা থেকে এবার ৫৯১ কোটি টাকায় নেমে এসেছে। বিশেষজ্ঞদের মতে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও বিজেএমসির মতো সংস্থাগুলো নিট লোকসান বেড়ে যাওয়ার কারণে সামগ্রিকভাবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো নিট মুনাফা থেকে নিট লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক এম কে মুজেরি বলেন, মূলত বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মতো বিদ্যুতায়ন কোম্পানির লোকসান বেড়ে যাওয়ায় সামগ্রিকভাবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর নিট লোকসান বেড়েছে। বিদ্যুৎ উৎপাদনে খরচ বেড়েছে। একটি বড় অংশ এখনো আসছে রেন্টাল বিদ্যুৎ এবং আমদানি থেকে। ফলে এ খাতে কোম্পানিগুলোর ব্যয় অনেক বেড়েছে। এ ছাড়া বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বেড়ে যাওয়া এবং তরঙ্গ বিক্রি বাবদ মোবাইল ফোন কোম্পানিগুলো থেকে আয় কমায় বিপিসি ও বিটিআরসির মতো প্রতিষ্ঠানগুলোর মুনাফা কমেছে।

সর্বশেষ খবর