সোমবার, ২৪ জুন, ২০১৯ ০০:০০ টা

১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিল ভণ্ডুলের প্রস্তুতি বিদ্রোহীদের

প্রার্থী হতে গেলে ২০০০ সালের মধ্যে এসএসসি পরীক্ষার্থী হতে হবে বিবাহিতরা নয়

নিজস্ব প্রতিবেদক

ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচনে তফসিল ঘোষণা করেছে এ সংক্রান্ত নির্বাচন পরিচালনা কমিটি। আগামী ১৫ জুলাই এ নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ হবে। তবে ভোট কেন্দ্রের স্থান এখনো ঠিক করা হয়নি। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুকদের অবশ্যই ২০০০ সালের মধ্যে এসএসসি পরীক্ষার্থী হতে হবে। বিবাহিত কেউ প্রার্থী হতে পারবে না।

গতকাল বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক  খায়রুল কবির খোকন ‘কাউন্সিল-২০১৯’ এর এই তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আজ ২৪ জুন ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। চূড়ান্ত ভোটার তালিকা ২৬ জুন, মনোনয়নপত্র বিতরণ ২৭ ও ২৮ জুন, মনোনয়নপত্র জমাদান ২৯ ও ৩০ জুন, প্রার্থী বাছাই ১, ২ ও ৩ জুলাই। আগামী ৪ জুলাই প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ, তালিকার ওপর আপত্তি ও নিষ্পত্তি ৫ ও ৬ জুলাই এবং চূড়ান্ত তালিকা ৭ জুলাই প্রকাশ করা হবে। তফসিল অনুযায়ী প্রার্থীরা আগামী ১৩ জুলাই রাত ১২টা পর্যন্ত ভোটের প্রচারণা চালাতে পারবেন। সর্বশেষ ২০১৪ সালের ১৪ অক্টোবর ঘোষিত রাজীব আহসান ও আকরামুল হাসান মিন্টুর নেতৃত্বাধীন কমিটি গত ৩ জুন বিলুপ্ত করা হয়।

সংবাদ সম্মেলনে ছাত্রদলের সাবেক নেতাদের মধ্যে শামসুজ্জামান দুদু, ড. আসাদুজ্জামান রিপন, রুহুল কবির রিজভী, ফজলুল হক মিলন, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আজিজুল বারী হেলাল, এবিএম মোশাররফ হোসেন, শফিউল বারী বাবু, আমিরুল ইসলাম খান আলিম, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, রাজীব আহসান, আকরামুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে ছাত্রদলের ঘোষিত কাউন্সিল ভ-ুল করতে প্রস্তুতি নিচ্ছেন বিলুপ্ত কমিটির আন্দোলনরত বয়স্ক নেতারা। বয়সসীমা তুলে দিয়ে ধারাবাহিক কমিটি গঠনে তাদের দাবি না মানলে তারা ছাত্রদলের কোনো কাউন্সিল করতে দেবেন না। গতকাল সন্ধ্যায় বিদ্রোহী নেতারা যাবতীয় করণীয় ঠিক করতে বৈঠকও করেছেন। এ প্রসঙ্গে জানতে চাইলে বিলুপ্ত কমিটির সহসভাপতি ইখতিয়ার কবির বলেন, বয়সসীমা তুলে দেওয়ার দাবিতে আমাদের শান্তিপূর্ণ কর্মসূচি চলবে। কেউ বাধা দিলে আমরা তা প্রতিহত করব। আন্দোলনকারীদের অপর এক নেতা বলেন, আমাদের দাবি না মানলে কাউন্সিল করতে দেওয়া হবে না, তা ভ-ুল আমরা করবই। গত ১১ জুন থেকে বয়সসীমা তুলে দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছেন বিলুপ্ত কমিটির বয়স্ক নেতারা। সর্বশেষ গত শনিবার বেলা সাড়ে ১১টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে মিছিল শেষে কার্যালয়ে প্রবেশের সময় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে লাঞ্ছিত করার চেষ্টা করা হয়। এরপর তাদের দাবির পক্ষে সংবাদ সম্মেলন করে। ওই ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকী, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহিরউদ্দিন তুহিন, ছাত্রদলের বিলুপ্ত কমিটির সাবেক সহসভাপতি এজমল হোসেন পাইলট, ইখতিয়ার কবির, জয়দেব জয়, মামুন বিল্লাহ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বায়েজিদ আরেফিন, সাবেক সহসাধারণ সম্পাদক দবির উদ্দিন তুষার, সাবেক সহসাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত, আবদুল মালেক ও সাবেক কমিটির সদস্য আজীম পাটোয়ারীকে বহিষ্কার করা হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে তাদের বহিষ্কার করা হয়।এক প্রশ্নের জবাবে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ১২ নেতার বহিষ্কারের সিদ্ধান্ত সম্পর্কে বলেন, ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণার পর আমরা এখানে (নয়াপল্টনের কার্যালয়ে) তাদের (বিক্ষুব্ধদের) সঙ্গে কথা বলার জন্য এসেছিলাম। আমাদের দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এখানে পার্টির নির্দেশে কাজ করছেন, পার্টি তাকে যেটা বলতে বলে সে ততটুকু বলে। 

সেখানে তাকে টার্গেট করাটা তো ঠিক নয়ই, এটা শৃঙ্খলার মধ্যে পড়ে না। এটা নৈতিক ও শাস্তিযোগ্য অপরাধ। এ বিষয়ে পার্টি যে সিদ্ধান্ত নিয়েছে তা যথাযথ সিদ্ধান্ত নিয়েছে। আরেক প্রশ্নের জবাবে দুদু বলেন, যারা এই নির্বাচনের প্রার্থী হবেন তাদের অবশ্যই অবিবাহিত হতে হবে। বিবাহিতরা প্রার্থী হতে পারবেন না, তারা তো ছাত্র নন। ভোটের স্থান আমরা জানিয়ে দেব।

সর্বশেষ খবর