সোমবার, ২৪ জুন, ২০১৯ ০০:০০ টা

মুক্তিযোদ্ধা বয়সসীমা নির্ধারণ অবৈধ ঘোষণার রায় বহাল

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির ক্ষেত্রে ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাস নির্ধারণ করে সরকারের জারি করা সব গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ হাই কোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনে ‘নো অর্ডার’ দেয়। এর ফলে হাই কোর্টের রায় বহাল রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। অন্যদিকে রিটকারীদের পক্ষে ছিলেন হাই কোর্টের সাবেক বিচারপতি ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন ও ব্যারিস্টার ওমর সাদাত। আদেশের পর এ বি এম আলতাফ হোসেন সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের আবেদনের ‘নো অর্ডার’ দিয়েছে। ফলে হাই কোর্টের রায় বহাল আছে। তবে হাই কোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হলে রাষ্ট্রপক্ষ এ বিষয়ে নিয়মিত লিভ টু আপিল (আপিলের আবেদন) করতে পারবে বলে আপিল বিভাগের বরাত দিয়ে জানান এ আইনজীবী।

১৯ মে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির ক্ষেত্রে ন্যূনতম বয়স নির্ধারণ করে সরকারের জারি করা সব গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণার রায় দেয় হাই কোর্ট। পর্যবেক্ষণে হাই কোর্ট বলে, ‘শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর কোথাও মুক্তিযোদ্ধাদের বয়সের ফ্রেমে বাঁধা যায় না। মুক্তিযুুদ্ধ মূলত মানুষ আবেগের তাড়না থেকে করে। দেশের প্রতি ভালোবাসার কারণে করে। বয়স দিয়ে কখনো ভালোবাসা বাঁধা যায় না। ঐতিহাসিক দলিল, প্রমাণের ভিত্তিতেই মুক্তিযোদ্ধাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিতে হবে।’ পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। এরপর ওই আবেদনের শুনানি নিয়ে ১৯ জুন বিষয়টি নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয় চেম্বার আদালত। এরই ধারাবাহিকতায় গতকাল আপিল বিভাগে শুনানি হয়।

সর্বশেষ খবর