মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা
মন্ত্রিসভা বৈঠক

পতাকাবাহী জাহাজ আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে মন্ত্রিসভা আন্তর্জাতিক মাতৃভাষা পদক নীতিমালা ২০১৯ এর খসড়াও অনুমোদন দিয়েছে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।  বৈঠক শেষে সচিবালয়ে নিয়মিত ব্রিফিং এ মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইনে বিধান রয়েছে, বাণিজ্যের ক্ষেত্রে সমুদ্রপথে বাংলাদেশে যত পণ্য আসবে, তার ৫০ শতাংশ বাংলাদেশের পতাকাবাহী জাহাজে পরিবহন করতে হবে। এই পণ্যবাহী জাহাজগুলো বাংলাদেশে নিবন্ধিত হতে হবে। বর্তমানে ৪০ শতাংশ পণ্য বাংলাদেশের পতাকাবাহী জাহাজে আনার নিয়ম রয়েছে। তিনি বলেন, বিদ্যমান আইনটি ১৯৮২ সালের অধ্যাদেশ অনুসারে জারি হয়। আদালতের বাধ্যবাধকতা থাকায় এখন এটি নতুন করে করা হচ্ছে। প্রস্তাবিত এই আইনে জরিমানার টাকাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া আরও ছোট ছোট কিছু বিষয় এ আইনে সংশোধন করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, গতকাল বৈঠকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। এই নীতিমালা অনুযায়ী এখন থেকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়া হবে। এর মধ্যে দুটি পদক হবে জাতীয়ভাবে। দুটি পদক হবে আন্তর্জাতিকভাবে। ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হবে। জাতীয় ক্ষেত্রে এই পদকের মূল্য হবে চার লাখ টাকা। আন্তর্জাতিক ক্ষেত্রে পদকের মূল্য হবে পাঁচ হাজার ডলার। এছাড়াও গতকালের বৈঠকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। এদিকে বৈঠকে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল রেল স্টেশনের কাছে একটি সেতু ভেঙে ঢাকাগামী উপবন এক্সপ্রেসের দুর্ঘটনার বিষয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ট্রেন দুর্ঘটনা নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। মোহাম্মদ শফিউল আলম বলেন, পুরনো ব্রিজগুলো পুনঃস্থাপন (রিপ্লেস) করা নিয়ে আলোচনা হয়েছে। এটি নিয়ে আগেও আলোচনা হয়েছে। পুরনো ব্রিজগুলো সংস্কার নির্মাণের বিষয়ে অনুশাসন রয়েছে।

তিনি বলেন, ঢাকার সঙ্গে সিলেটের সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ থাকায় ট্রেনটিতে অতিরিক্ত যাত্রীর চাপ ছিল। এ কারণে দুর্ঘটনাটি ঘটেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর