শুক্রবার, ২৮ জুন, ২০১৯ ০০:০০ টা

আইইউবিতে নজরুলজয়ন্তী

সাংস্কৃতিক প্রতিবেদক

আইইউবিতে নজরুলজয়ন্তী

প্রেমের সঙ্গে নজরুল ছিলেন দ্রোহ ও মানবতার অনন্য এক মহাপুরুষ। অশান্ত পৃথিবী যতদিন না শান্ত হচ্ছে ততদিন নজরুল আমাদের জীবনে প্রাসঙ্গিক। বসুন্ধরা আবাসিক এলাকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’-এ অনুষ্ঠিত নজরুলজয়ন্তীতে এভাবেই জাতীয় কবির মূল্যায়ন করলেন বক্তারা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়টির নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন। যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে আইইউবির ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজ এবং কাজী নজরুল ইসলাম-আব্বাসউদ্দিন আহমেদ রিসার্চ অ্যান্ড স্টাডি সেন্টার। কথামালা ও নজরুলের গানে গানে সাজানো এ আয়োজনে অধ্যাপক নিয়াজ জামানের সম্পাদনায় ‘কাজী নজরুল ইসলাম পোয়েট্রি, পলিটিক্স অ্যান্ড প্যাশন’ গ্রন্থেরও মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও এমপি আসাদুজ্জামান নূর। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কবির নাতনী খিলখিল কাজী। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন অধ্যাপক মোহিতুল ইসলাম, ভারতের পশ্চিমবঙ্গের নজরুল গবেষক দেবযানী সেনগুপ্তা, আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য মিলান পাগন, ইংলিশ ডিপার্টমেন্টের প্রধান তৌহিদ বিন মুজজাফর, ‘কাজী নজরুল ইসলাম পোয়েট্রি, পলিটিক্স অ্যান্ড প্যাশন’ গ্রন্থের সম্পাদক অধ্যাপক নিয়াজ জামান প্রমুখ।

আসাদুজ্জামান নূর বলেন, বিশ্বজুড়ে ধর্মীয় উগ্রবাদের বিস্তার, সাম্প্রদায়িক চেতনার বিষবাষ্প ছড়িয়ে দেওয়ার প্রেক্ষাপটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্মের প্রচার-প্রসার ও নজরুল পাঠ অত্যন্ত জরুরি। ‘জাতীয় কবি’ হিসেবে নজরুলকে আমরা কতটুকু স্মরণ করি এমন প্রশ্ন তুলে অধ্যাপক মোহিতুল ইসলাম বলেন, নজরুলের লেখনীর বার্তা সমাজে প্রতিফলনের মধ্য দিয়েই তাকে স্মরণ করতে হবে। কবির নাতনী খিলখিল কাজী বলেন, নতুন প্রজন্মের কাছে নজরুলকে পৌঁছানোর জন্য এখনো অনেক কাজ বাকি আছে। অসাম্প্রদায়িকতার যে বাণী তিনি লিখে গেছেন তা সমাজের সর্বস্তরে পৌঁছে দিতে হবে। সভাপতির বক্তৃতায় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, দেশপ্রেমে, মানবিকতায়, অসাম্প্রদায়িক জীবন ও রাষ্ট্র গঠনে নজরুলের রচনাকে পাথেয় করে তুলতে হবে। দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনে নজরুলসংগীত পরিবেশন করেন ফাতেমা তুজ জোহরা ও সাদিয়া আফরিন মল্লিক। এতে কবির কবিতা আবৃত্তি করে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এর (আইইউবি) শিক্ষার্থীরা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর